এডিটর’স মাইন্ড

প্রধানমন্ত্রী দেশে ফিরলেই মন্ত্রিসভার সম্প্রসারণ


প্রকাশ: 15/02/2024


Thumbnail

আজ সকালে প্রধানমন্ত্রী মিউনিখের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন। সেখানে নিরাপত্তা বিষয়ক একটি সম্মেলনে যোগ দিতে তার জার্মানিতে যাওয়া। প্রধানমন্ত্রী আগামী ১৯ ফেব্রুয়ারি সকালে দেশে ফিরবেন। ২১ ফেব্রুয়ারি উদযাপনের পরপর মন্ত্রিসভার সম্প্রসারণ হতে পারে এমন একটি গুঞ্জন রয়েছে রাজনৈতিক অঙ্গনে। গতকাল মন্ত্রিসভার সম্প্রসারণের প্রথম ধাপটি সম্পন্ন হয়েছে। সংরক্ষিত আসনের জন্য ৪৮ জনের মনোনয়ন চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। এর ফলে মন্ত্রিসভা সম্প্রসারণের আনুষ্ঠানিকতার প্রক্রিয়া প্রায় সম্পন্ন হল বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। কারণ এর আগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছিলেন, সংরক্ষিত আসনে মনোনয়ন চূড়ান্ত হওয়ার পর মন্ত্রিসভার সম্প্রসারণ হবে। 

ধারণা করা হচ্ছে যে, সংরক্ষিত সংরক্ষিত আসনের মনোনয়ন প্রক্রিয়ার আনুষ্ঠানিকতা শেষ হওয়ার পর এবং নতুন নারী সংসদ সদস্যরা সংসদ সদস্য হিসেবে শপথ নেওয়ার পরপরই এই মন্ত্রিসভার রদবদল হতে যাচ্ছে। বিভিন্ন সূত্রগুলো বলছে যে, মন্ত্রিসভা সম্প্রসারণে কারা থাকতে পারেন তার ইঙ্গিত ইতোমধ্যেই পাওয়া গেছে সংরক্ষিত আসনে মনোনয়ন দেওয়ার মধ্য দিয়ে। যারা সংরক্ষিত আসনে মনোনয়ন পেয়েছেন তাদের মধ্যে অন্তত তিনজন সাবেক মন্ত্রী রয়েছেন। এই সাবেক মন্ত্রীদের মধ্যে দু একজন আবার মন্ত্রী হিসেবে অন্তর্ভুক্ত হতে পারেন বলে ধারণা করা হচ্ছে। 

সাবেক মন্ত্রীদের মধ্যে রয়েছেন মুন্নুজান সুফিয়ান, ফজিলাতুন্নেছা, মেহের আফরোজ, তারানা হালিম। এদের যে কেউ যদি নতুন মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হন তাহলে অবাক হওয়ার কিছু থাকবে না। এ ছাড়াও একাধিক মহল মনে করছেন যে, চট্টগ্রাম থেকে সংরক্ষিত আসনে নির্বাচিত ওয়াসিকা আয়শা খান এবার মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হতে পারেন। এছাড়াও সংরক্ষিত আসনে নারী সংসদ সদস্যদের মধ্যে সানজিদা খানমের মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হওয়ার সম্ভবনা রয়েছে। সরকার নতুন মন্ত্রিসভা গঠন করলেও সেখানে শ্রম মন্ত্রণালয়ে কাউকে কোন দায়িত্ব দেওয়া হয়নি। শ্রম প্রতিমন্ত্রী হিসেবে গত মেয়াদে ছিলেন মুন্নুজান সুফিয়ান। তার জন্যই এই দপ্তর খালি রাখা হয়েছে কিনা এটিও এখন আলোচিত হচ্ছে। 

তবে একাধিক সূত্র বলছে যে, শেষ পর্যন্ত মুন্নুজান সুফিয়ানের মন্ত্রী হওয়ার সম্ভাবনা খুবই কম। অন্যদিকে বরিশাল থেকে নির্বাচিত হয়েছেন শাম্মী আহমেদ। তিনি জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছিলেন। কিন্তু নাগরিকত্ব সংক্রান্ত জটিলতার কারণে শেষ পর্যন্ত নির্বাচন থেকে ছিটকে পড়েন। আওয়ামী লীগের এই আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এবার তিনি মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হতে পারেন এমন গুঞ্জনও রয়েছে। কারণ ওই নির্বাচনী এলাকায় যে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছে তাকে কোণঠাসা করার জন্যই রাজনৈতিক কৌশল হিসাবে শাম্মীকে মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করা হতে পারে বলে অনেকে মনে করছেন। এছাড়া এবার সংসদ সদস্য হওয়া ডা. রোকেয়া সুলতানা মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হতে পারেন এমন গুঞ্জন আগে থেকেই ছিল।

যে দুটি মন্ত্রণালয় খালি আছে তার মধ্যে একটি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং এই মন্ত্রণালয়ে কে মন্ত্রী হবেন বা প্রতিমন্ত্রী হবেন তা নিয়ে বিভিন্ন মহলে জোর আলোচনা গুঞ্জন রয়েছে। তারানা হালিমকে সংস্কৃতি প্রতিমন্ত্রী হিসেবে দেখা যেতে পারে এমন আলোচনাও রয়েছে। তবে নারীদেরকেই শুধু সম্প্রসারিত মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করা হবে এমনটি নয়। মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হতে পারেন আওয়ামী লীগের বেশ কয়েকজন হেভিওয়েট নেতাও। তবে তারা কারা এই নিয়ে রাজনীতির মাঠে নানা আলাপ-আলোচনা থাকলেও কেউ এ নিয়ে সুনিশ্চিত করে বলতে পারেনি। তবে বিভিন্ন সূত্রগুলো বলছে, বাণিজ্য মন্ত্রণালয়ে একজন পূর্ণাঙ্গ মন্ত্রী দেওয়া হবে। শ্রম ও কল্যাণ মন্ত্রণালয়টি যেমন খালি আছে তেমনি খালি আছে সংস্কৃতি মন্ত্রণালয়। এছাড়াও গুরুত্বপূর্ণ অর্থ মন্ত্রণালয়ে একজন প্রতিমন্ত্রী নিয়োগের গুঞ্জন রয়েছে। আলোচনায় আছে স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী দেওয়ার এবং পানিসম্পদ মন্ত্রণালয়ে একজন পূর্ণমন্ত্রী বা উপমন্ত্রী দেওয়া হতে পারে এমন আলোচনাও বিভিন্ন মহলে হচ্ছে। তবে চলিত মাসে বুঝা যাবে সম্প্রসারিত মন্ত্রিসভাটি কেমন হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭