ইনসাইড গ্রাউন্ড

দুর্নীতির দায়ে সাড়ে ১৭ বছরের নিষেধাজ্ঞায় রিজওয়ান


প্রকাশ: 16/02/2024


Thumbnail

সব ধরনের ক্রিকেট থেকে সাড়ে ১৭ বছরের জন্য নিষিদ্ধ হলেন যুক্তরাজ্যভিত্তিক ক্লাব ক্রিকেটার রিজওয়ান জাভেদ। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) এক সংবাদ বিবৃতির মাধ্যমে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি বিষয়টি নিশ্চিত করেছে।

রিজওয়ানসহ ৮ ক্রিকেটারকে ২০২২ সালের সেপ্টেম্বর মাসে জেরা করা হয়। যেখানে ছিলেন বাংলাদেশের নাসির হোসেনও। বর্তমানে নাসির দুই বছরের জন্য নিষিদ্ধ আছেন। কিন্তু বড় শাস্তি পেলেন ইংলিশ ক্রিকেটার রিজওয়ান। রিজওয়ানের এই শাস্তি কার্যকর হবে ২০২৩ সালের ১৯ সেপ্টেম্বর থেকে।

রিজওয়ানের বিরুদ্ধে আনিত প্রথম অভিযোগটি ছিল, ২০২১ সালের আবু ধাবি টি-টেন লিগে তিন দফায় ফিক্সিং কিংবা এর জন্য অনুপ্রেরণা যোগানো অথবা প্রভাব ফেলার চেষ্টা করা। এছাড়া, দুর্নীতি করা ওই খেলোয়াড়দের কাজের জন্য অন্যদের পুরস্কৃত করা। 

প্রত্যক্ষ বা পরোক্ষভাবে টুর্নামেন্টে অংশ নেওয়া কাউকে ফিক্সিং করার জন্য অনুরোধ করা, প্ররোচিত করা, প্রলুব্ধ করা। শুধু তাই নয়, কোন পদ্ধতি বা পন্থায় দুর্নীতি করা হয়েছে তার সম্পূর্ণ বিবরণ তদন্ত করা অফিসারদের না দেওয়া এবং তদন্তে সাহায্য না করা। 

আইসিসির জেনারেল মানেজার অ্যালেক্স মার্শাল বলেছেন, ‘পেশাদার ক্রিকেটারদের দুর্নীতির চেষ্টার জন্য রিজওয়ান জাভেদকে ক্রিকেট থেকে দীর্ঘদিনের জন্য নিষিদ্ধ করা হয়েছে।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭