ইনসাইড গ্রাউন্ড

এবার আইফেল টাওয়ারের অংশ দিয়ে তৈরি হচ্ছে অলিম্পিকের মেডেল


প্রকাশ: 16/02/2024


Thumbnail

বিশ্বে ক্রিকেট-ফুটবলের জনপ্রিয়তার পাশাপাশি অলিম্পিকের জনপ্রিয়তাও শীর্ষে। অলিম্পিকের পদক একবার নিজ হাতে ছুঁয়ে দেখা যেন প্রতিটি খেলোয়াড়ের বহু প্রতিক্ষীত স্বপ্ন। আর এ পদক নিয়ে সাধারণ মানুষের আগ্রহও কোনো অংশে কম নয়। 

বেশিরভাগ ক্ষেত্রে আয়োজক দেশের ঐতিহ্য মাথায় রেখেই তৈরি করা হয় অলিম্পিকের এই পদক। তাই এবার প্যারিসে আয়োজিত অলিম্পিক নিশ্চিতভাবেই ব্যতিক্রম হবে। কারণ অলিম্পিক মেডেল বরং আরও ঐতিহাসিক হচ্ছে এ বছর। প্যারিস অলিম্পিকসের আয়োজকদের তরফে জানানো হয়েছে, ওই শহরের অন্যতম আকর্ষণ আইফেল টাওয়ারের লোহা থেকে তৈরি হবে এবারের পদক! 

বলা হচ্ছে, পদকজয়ী অ্যাথলেটরা সঙ্গে নিয়ে যাবেন প্যারিসের ইতিহাসের একটা অংশ। কিন্তু এ জন্য কি আইফেল টাওয়ারের গা থেকে লোহা ভেঙে নেওয়া হয়েছে? না, তা একেবারেই না। বিংশ শতাব্দী থেকে মাঝে মাঝেই আইফেল টাওয়ারে চলত মেরামতির কাজ। সেই সময়ে টাওয়ারের গা থেকে ভেঙে পড়ত ধাতু।সেই সব ধাতুকেই ব্যবহার করা হয়েছে অলিম্পিকসের মেডেল তৈরিতে। তবে অলিম্পিকস পদকজয়ীদের লোহার তৈরি মেডেল দেওয়া হবে ভাবার কোনও কারণ নেই। প্রতিটা মেডেলের মাঝখানে একটা ষড়ভুজাকৃতি চাকতি থাকবে। এই ষড়ভুজটিই তৈরি হবে লোহা থেকে। পদকের ডিজাইন করেছেন ফরাসি জুয়েলার শোমে। ফরাসি অ্যাথলেটরা এই পদক নিয়ে আইফেল টাওয়ারের উপর থেকে ফটোশুটও করেছেন।

প্যারিস অলিম্পিক ও প্যারালিম্পিক পদকের সঙ্গে ঐতিহ্যবাহী আইফেল টাওয়ারের একটি অংশবিশেষ যোগ করা হবে। যে কারণে পদকজয়ী ক্রীড়াবিদরা নিজ দেশে কার্যত আইফেল টাওয়ারের কিছু অংশ নিয়ে যেতে পারবেন।

পদকের সামনের অংশে যোগ করা ষড়ভুজ আকৃতির বাড়তি একটা অংশ বানানো হবে আইফেল টাওয়ারের পুরোনো লোহালক্কড় ব্যবহার করে। আনুষ্ঠানিকভাবে পদকের নকশা উন্মোচন অনুষ্ঠানে আয়োজকরা এ তথ্য জানিয়েছেন।

প্যারিস অলিম্পিকে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ মিলিয়ে সর্বমোট ৫০৮৪টি পদক দেয়া হবে। সবকটি পদকের নকশাই একই রকম। বিশ্বখ্যাত ফরাসি জুয়েলারি হাউজ শোমেই পদকগুলোর ডিজাইন করেছেন।

১৭৮০ সাল থেকে অভিজাত ও বিত্তশালী পরিবারের ব্যবহৃত জুয়েলারিগুলোতে শোমেই নকশা শোভা পাচ্ছে।

স্থানীয় আয়োজক কমিটির প্রধান টনি এস্টানগুত টেলিভিশনে সরাসরি প্রচারিত অনুষ্ঠানে বলেছেন, ‘প্যারিস অলিম্পিক ও প্যারালিম্পিকে পদক জয়ী প্রতিটি খেলোয়াড়কে আমরা ১৮৮৯ সালের আইফেল টাওয়ারের একটি অংশ উপহার দিতে চাই। স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জের মতো মূল্যবান ধাতুর সঙ্গে আমাদের সম্পদ আইফেল টাওয়ার থেকে আহরিত সবচেয়ে মূল্যবান ধাতু মেশানো থাকবে।’

আইফেল টাওয়ারের লোহা দিয়ে বানানো ষড়ভুজ অংশে অলিম্পিক মশাল, অলিম্পিক রিং ও প্যারিস ২০২৪ লেখা খোদিত আছে। এই অংশটার নিচে পদকের মূল অংশে বিচ্ছুরিত সূর্যের আলোর নকশা খোদাই করা।

মূল অংশের সঙ্গে ছয়টি রিভেট দিয়ে সংযুক্ত করা হয়েছে ষড়ভুজাকৃতির অংশটিকে। আর পদকের পেছনে অংশে বরাবরের মতো অলিম্পিকের আদি ভূমি এথেন্সের প্যানাথিনাইকোস স্টেডিয়ামের ওপর দিয়ে উড়ন্ত গ্রীক দেবী নাইকির ছবি আছে। ২০০৪ অলিম্পিক থেকে পেছনের অংশের এই নকশা চলে আসছে।

আইফেল টাওয়ারের অংশসহ পদকে ব্যবহৃত সব ধরনের ধাতুই এসেছে রিসাইক্লিং থেকে। সব মিলিয়ে একেকটি পদকের ওজন হবে প্রায় আধা কিলোগ্রাম। টোকিওতে সর্বশেষ অলিম্পিকেও জাপানি আয়োজকরা পদকে এমন ধাতু ব্যবহার করেছিলেন। যার বেশির ভাগ এসেছিল ব্যবহৃত মুঠোফোন ও ল্যাপটপ থেকে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭