ইনসাইড গ্রাউন্ড

মাঠে নামার পূর্বেই ইংল্যান্ডের খাতায় যুক্ত ৫ রান


প্রকাশ: 16/02/2024


Thumbnail

রাজকোট টেস্টের প্রথম ইনিংসের ব্যাটিং শুরুর আগেই ইংল্যান্ডের খাতায় যোগ হলো ৫ রান। আইসিসির নিয়মের মারপ্যাচে পড়ে এমন ঘটনা ঘটলো ভারত-ইংল্যান্ডের তৃতীয় টেস্টে।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সৌরাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় দিনে বিনা উইকেটে ৫ রান নিয়ে ব্যাটিংয়ে নামে ইংল্যান্ড। ক্রিকেট পিচের সুরক্ষিত জায়গা দিয়ে দৌড়ানোয় ভারতকে ৫ রান জরিমানা করেন ফিল্ড আম্পায়ার।

ভারতের ইনিংসে প্রথম দিনে (বৃহস্পতিবার) উইকেটের ‘সুরক্ষিত অঞ্চল’ দিয়ে দৌড়ান রবীন্দ্র জাদেজা। খেলার দ্বিতীয় দিন শুক্রবারেও ঠিক একই ভুল করলেন রবিচন্দ্রন অশ্বিন। আর তাতে ইংল্যান্ডকে পেনাল্টিতে ৫ রান উপহার দিলেন আম্পায়াররা।

রবীন্দ্র জাদেজাকে পিচ মাড়ানোয় প্রথম দিন সতর্ক করেছিলেন ফিল্ড আম্পায়ার। দ্বিতীয় দিনে দ্বিতীয় দিনে আবারও একই ভুল করলেন স্পিনার অশ্বিন। এবার আর রক্ষা পেল না স্বাগতিকরা। ভারতকে ৫ রান জরিমানা করেন আম্পায়ার। একই সঙ্গে ইংলিশদের স্কোরবোর্ডে যোগ হয়েছে বিনা উইকেটে ৫ রান।

ভারত প্রথম ইনিংসে সংগ্রহ করেছে ৪৪৫ রান। ইংল্যান্ড দল ৪৩৯ রান তুললেই ভারতের সমান রান গণনা হবে। অর্থাৎ স্বাগতিকদের সমান হতে ৫ রান কম করতে হবে ইংলিশদের।

পপিং ক্রিজের সমান্তরালে প্রায় ৫ ফুট বা ১.৫২ মিটারকে ধরা হয় সুরক্ষিত অঞ্চল। অনেক সময় ব্যাটাররা ইচ্ছে করে এই জায়গাটায় বুট মাড়িয়ে যান, যাতে পরে বল করার সময় পিচ কিছুটা ভাঙা থাকে।

আইসিসির ৪২.১৪ এর আইন অনুযায়ী, কোনো ব্যাটার বা ফিল্ডার পিচের ঠিক মাঝখান দিয়ে দৌড়োলে বা পিচের কোনো ধরনের ক্ষতিসাধনের চেষ্টা করলে বিপক্ষ দল ৫ রান পেনাল্টি পাবে। ব্যাটাররা পিচের সুরক্ষিত অঞ্চল দিয়ে দৌড়ালে তাকে সরিয়ে দিতে হবে। কিন্তু অশ্বিন-জাদেজার দৌড়ে তেমনটি দেখতে পাননি আম্পায়ার। যে কারণে ৫ রান পেনাল্টি পায় ইংলিশরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭