ওয়ার্ল্ড ইনসাইড

হিজবুল্লাহর জ্যেষ্ঠ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের


প্রকাশ: 16/02/2024


Thumbnail

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) হামলায় বিশ্বের বৃহত্তম সশস্ত্র ইসলামি গোষ্ঠী হিজবুল্লাহর একজন জ্যেষ্ঠ কমান্ডার নিহত হয়েছেন বলে জানা গেছে। নিহত ওই কমান্ডারের নাম আলী মুহম্মদ আল-দাবস।

হিজবুল্লাহর অন্যতম এলিট শাখা আল-হজ রাদওান ফোর্সের শীর্ষ কমান্ডার ছিলেন আল-দাবস। শুক্রবার এক বিবৃতিতে আইডিএফ জানিয়েছে, বুধবার রাতে দক্ষিণ ইসরায়েলের নাবাতিয়েহতে ইসরায়েলের বিমান বাহিনীর ক্ষেপণাস্ত্র ও রকেট হামলায় সহকারী হাসান ইব্রাহিম এবং একজন হামাস কমান্ডারসহ নিহত হয়েছেন আল-দাবস।

২০২৩ সালের মার্চে ইসরায়েলের উত্তরাঞ্চলে মেগিডো সড়ক জংশনে বোমা হামলা হয়েছিল। আল-দাবস সেই হামলার মাস্টারমাইন্ড ছিলেন বলে বিবৃতিতে উল্লেখ করেছে আইডিএফ।

হিজবুল্লাহ লেবাননভিত্তিক হলেও এই গোষ্ঠীটির আল-হজ রাদওয়ান ফোর্সের যোদ্ধারা নাম-পরিচয় গোপন করে এবং সাধারণ বেসামরিকের বেশে ইসরায়েলে অবস্থান করেন। মূলত ইসরায়েলের বিভিন্ন স্থাপনায় চোরাগুপ্তা হামলা চালানোই এই শাখার প্রধান মিশন।

গত অক্টোবরে গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর অভিযান শুরুর প্রায় এক মাস পর থেকে ইসরায়েলের ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র-রকেট-ড্রোন ছোড়া শুরু করে হিজবুল্লাহ। গোষ্ঠীটির পক্ষ থেকে বলা হয়, গাজায় বসবাসরত ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে এই হামলা চালানো হচ্ছে।

হিজবুল্লাহর হামলার জবাবে লেবাননে পাল্টা হামলা চালানো শুরু করে ইসরায়েলের বিমান বাহিনীও। তবে গত এক সপ্তাহ ধরে লেবানন ও ইসরায়েলি ভূখণ্ডে হিজবুল্লাহর সঙ্গে ব্যাপক সংঘাত চলছে ইসরায়েলের।

সূত্র : এএফপি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭