কালার ইনসাইড

‘স্মল থিংস লাইক দিস’ দিয়ে শুরু সিলিয়ান মারফির


প্রকাশ: 16/02/2024


Thumbnail

এই রাতে অনেকেরই নজর কেড়েছিলেন যিনি তিনি হলেন অস্কার পুরষ্কারের জন্য মনোনীত সুপীর স্টার অভিনেতা সিলিয়ান মারফি। তার অভিনীত ছবি ‘স্মল থিংস লাইক দিস’ প্রদর্শনের মধ্য দিয়েই উদ্বোধন করা হয় এই সিনেমা উৎসব।

এই সিলিয়ান মারফিই রবার্ট অপেনহাইমারের ভূমিকায় অভিনয় করেন যেখানে তিনি আনবিক বোমার সব খুঁটিনাটি নিয়ে অজস্র কথা বলেন। বার্লিনে অবশ্য সিলিয়ান কোন পুরষ্কার জয় করে নেবেন না, কারন বার্লিনালের উদ্বোধন করা হয় যে ছবি দিয়ে তা বার্লিনালের পুরষ্কারের জন্য নির্বাচিত চলচ্চিত্রের তালিকার বাইরে রাখা হয়।

এ ছবিতে তিনি আশির দশকে আয়ারল্যান্ডের ছোট্ট একটি শহরের একজন ছোটখাট কয়লা ব্যাবসায়ী বিল ফারলং-এর ভূমিকায় অভিনয় করেন। এ ছবিতে তিনি একেবারে সল্পভাষী একজন যিনি একরোখা ভাবে লেগে থেকে ক্যাথলিক চার্চের কিছু গোপন নিষ্ঠুরতার বিষয় উদঘাটন করতে সফল হন। পথভ্রষ্ট অল্প বয়সী মেয়েদের এবং তাদের সন্তানদের প্রতি যে আচরন করা হয় তা তুলে ধরা হয় এই ছবিতে।

বার্লিনালের উদ্বোধনী অনুষ্ঠানে এই প্রথম দেখা মিললো বিচারক মন্ডলীর নেত্রী তরুনী লোপিতা নিয়ংও। তাকে দিয়েই বার্লিনালে এই প্রথম বারের মতো কোনো আফ্রিকার কৃষ্ণাঙ্গ উপস্থাপন করলেন। সপ্রতিভ সচেতন সহজ ব্যবহারে লোপিতাকে মনে হচ্ছিল তিনি যেন অচেনা কেউ নন, বার্লিনেরই একজন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭