ইনসাইড পলিটিক্স

ফখরুল-খসরুর নেতৃত্বে নতুন বিএনপি?


প্রকাশ: 16/02/2024


Thumbnail

গতকাল দীর্ঘ সাড়ে তিন মাস কারাভোগের পর মুক্তি পেয়েছেন বিএনপির দুই শীর্ষ নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং আমির খসরু মাহমুদ চৌধুরী। কারাগার থেকে তাদের মুক্তিতে বিএনপির মধ্যে উচ্ছ্বাস-উল্লাস লক্ষ্য করা গেছে। বিএনপির নেতারা মনে করছেন যে, এই দুই নেতার মুক্তি আন্দোলনে নতুন শক্তি দেবে। কিন্তু, মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং আমির খসরু মাহমুদের মুক্তি বিএনপিতে নতুন রাজনৈতিক সমীকরণও তৈরি করতে পারে বলে কোন কোন রাজনৈতিক পর্যবেক্ষক মনে করছেন। 

২৮ অক্টোবরের পর থেকে বিএনপিতে যে চাপ সেই চাপের প্রধান কারণ তারেক জিয়ার ভুল নেতৃত্ব বলেই মনে করেন বিএনপির একটি বড় অংশ। বিশেষ করে ৭ জানুয়ারির নির্বাচনে না যাওয়া, নির্বাচন প্রতিহত করার ডাক দিয়ে ঘরে বসে থাকা এবং অসহযোগ আন্দোলনের তামাশা বিএনপিকে বিপর্যস্ত খেলো করেছেন বলেই মনে করেন বিএনপির একটি বড় অংশের নেতা। আর তাই ৭ জানুয়ারির নির্বাচনের পর বিএনপির ভেতর নেতৃত্ব পরিবর্তনের আওয়াজ উঠেছে। বিএনপির বিভিন্ন নেতারা এখন প্রকাশ্যেই মনে করছেন যে, বিদেশে বসে দল নেতৃত্ব দেওয়া সম্ভব নয়। দলের নেতৃত্ব দিতে হলে সামনে এসে দিতে হবে। দলকে পরিচালনা করতে হবে দেশে থেকেই। কিন্তু, লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বিদেশে অবস্থান করছেন এবং বিদেশ থেকেই তিনি দেশের বাস্তবতা না বুঝেই নির্দেশনা দিচ্ছেন। এ নিয়ে বিএনপিতে এক ধরণের চাপা উত্তেজনা নির্বাচনের পর থেকেই রয়ে গেছে। এর মধ্যেই মির্জা ফখরুল ইসলাম আলমগীর মুক্তি পেলেন। 

গত কয়েক বছরে মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের ভেতর একটি গ্রহণযোগ্যতা অর্জন করেছেন। বিশেষ করে এবারে মির্জা ফখরুলের গ্রেপ্তারের পর তার অভাব অনুভব করেছেন বিএনপির অধিকাংশ নেতাকর্মীরা। তারা বুঝতে পেরেছেন যে, একজন সার্বক্ষণিক নেতা দরকার হয় সংগঠন পরিচালনা করার জন্য। আন্দোলনের সময় এই প্রয়োজনীয়তা আরও বেশি। আর এ কারণেই ২৮ অক্টোবরের চেয়ে ১৫ ফেব্রুয়ারি মির্জা ফখরুলের গুরুত্ব অনেক বেড়ে গেছে। বিএনপির নেতাকর্মীদের কাছে তিনি এখন বেশ গুরুত্বপূর্ণ, অপরিহার্য এবং জনপ্রিয়ও বটে। এই পরিস্থিতিতে বিএনপির মধ্যে একটি অংশ বিএনপি পূণর্গঠনের দাবি নতুন করে তুলছে। তারা মনে করছে, বিদেশি নেতৃত্ব নয়, যারা কাজ করতে পারে, যারা সার্বক্ষণিক দেশে থাকে তাদের নেতৃত্বে বিএনপিকে পূনর্গঠন করতে হবে। আর এই পূণর্গঠনের জন্য কেউ কেউ মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান এবং আমির খসরু মাহমুদকে ভারপ্রাপ্ত মহাসচিব করার প্রস্তাব করছেন। অতি উৎসাহীরা মনে করছেন, যদি বিএনপিতে এই পরিবর্তন আনা যায়, নেতৃত্বে যদি ফখরুল-খসরু জুটিকে সামনে আনা যায় তাহলে বিএনপিতে চাঙ্গাভাব হবে। এবং, সরকারের বিরুদ্ধে আন্দোলন করার ক্ষেত্রেও নেতাকর্মীরা উৎসাহিত হবেন। 

লন্ডনে থেকে অদৃশ্য মানবের নেতৃত্বে আন্দোলন করে বিএনপি কিছু অর্জন করতে পারবে না এমন বক্তব্য বিএনপিতে আছে। তবে, বিএনপির কোন কোন নেতা মনে করছেন যে, এই সমস্ত চটকদার কথা আসলে বিএনপিকে ভাঙার নতুন ষড়যন্ত্র। কারণ, বিএনপি চলে জিয়া পরিবারের নামে। জিয়াউর রহমান বিএনপির প্রতিষ্ঠাতা। আর, তারেক জিয়া ছাড়া বিএনপি অচল হয়ে যাবে বলেও মনে করেন বিএনপির একাংশের নেতাকর্মীরা। এই বাস্তবতায় মির্জা ফখরুল এবং খসরুর নেতৃত্বে নতুন বিএনপি শুধু কল্পনার ফানুশ হিসেবে থাকবে বলেই অনেকেই মনে করেন। এটি বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপটে অবাস্তব হিসেবে বিবেচনা করেন কেউ কেউ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭