ওয়ার্ল্ড ইনসাইড

মার্কিন রাজনীতিতে রুশ অস্ত্র নিয়ে উত্তেজনা


প্রকাশ: 16/02/2024


Thumbnail

রাশিয়ার অত্যাধুনিক অস্ত্রের ব্যাপারে ফাঁস হওয়া গোয়েন্দা তথ্য নিয়ে তোলপাড় যুক্তরাষ্ট্রের রাজনীতি। মার্কিন গোয়েন্দাদের দাবি, মহাকাশে স্যাটেলাইট ধ্বংসে পারদর্শী এই পরমাণু অস্ত্র। রিপাবলিকানরা বিষয়টিকে দেশের নিরাপত্তার জন্য হুমকি বললেও নিরুত্তাপ বাইডেন প্রশাসন।

মূলত যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিভাগের একটি গোপন নথি পার্লামেন্ট সদস্যদের হাতে যাওয়ার পরই শুরু হয় তোলপাড়। প্রতিবেদনের তথ্যমতে, পুতিন লোকচক্ষুর আড়ালে অত্যাধুনিক অস্ত্র বানাচ্ছেন। যা মার্কিন স্যাটেলাইটকে অকেজো করতে সক্ষম।

এরইমধ্যে কংগ্রেসে তোলা হয়েছে ইস্যুটি। রাশিয়ার পদক্ষেপকে মার্কিনিদের জন্য বড় হুমকি বলছেন রিপাবলিকান নেতারা। দলটির নেতা মাইক জনসন বলছিলেন, জরুরি ভিত্তিতে জ্যাক সুলিভানের ( মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা) সাথে বৈঠক হয়েছে। রাশিয়ার একটি অ্যান্টি-স্যাটেলাইট অস্ত্রই আলোচনার বিষয়। অবিলম্বে এর সমাধান করতে হবে।

এদিকে, মার্কিন গোয়েন্দাদের দাবি, এখনও অস্ত্র মোতায়েনের সক্ষমতা অর্জন করতে পারেনি মস্কো। বাইডেন প্রশাসন মস্কোর অ্যান্টি-স্যাটেলাইট অস্ত্র তৈরির চেষ্টাকে উদ্বেগজনক বললেও এখনই হুমকি মানতে নারাজ।

দেশটির আরেক নিরাপত্তা উপদেষ্টা জন কিরবি বলেন, জাতীয় নিরাপত্তা হুমকি নিয়ে রিপাবলিকান নেতাদের চিঠি অনেক প্রশ্নের জন্ম দিয়েছে। রাশিয়ার যে অ্যান্টি-স্যাটেলাইট অস্ত্রের কথা বলা হচ্ছে, সেটি এখনও সক্ষমতা অর্জন করেনি। রাশিয়ার এ পদক্ষেপ উদ্বেগজনক হলেও হুমকি নয়।

মার্কিন রাজনীতিতে আলোড়ন তৈরি করলেও এই অভিযোগকে ভিত্তিহীন বলছে রাশিয়া।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭