ইনসাইড বাংলাদেশ

বড়পুকুরিয়া কয়লা খনিতে কয়লা উত্তোলন শুরু


প্রকাশ: 17/02/2024


Thumbnail

নির্ধারিত সময়ের ১৫ দিন আগেই কাজ সম্পন্ন হওয়ায় দিনাজপুরের পার্বতীপুরের বড়পুকুরিয়া কয়লা খনির নতুন ১২০৯ ফেইজ থেকে কয়লা উত্তোলন শুরু হয়েছে। ১ মাস ১৬ দিন বন্ধ থাকার পর খনিতে কয়লা উত্তোলন শুরু হলো। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) রাত থেকে কয়লা উত্তোলন শুরু বিষয়টি নিশ্চিত করেছেন বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমডি প্রকৌশল মোঃ সাইফুল ইসলাম সরকার।

খনি থেকে পরীক্ষামূলক ভাবে দৈনিক দেড় হাজার থেকে ২ হাজার টন পরবর্তীতে দৈনিক ৩ হাজার থেকে ৩ হাজার ৫শ' টন উত্তোলন হবে। নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ উৎপাদনে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে জ্বালানি হিসেবে কয়লা সরবরাহ করা হবে।

১৪১২ ফেইসের কয়লা উত্তোলন শেষে সকল ইক্যুইপমেন্ট স্যালভেজ মেইন্টেন্যান্স করণ এবং চীন থেকে আসা নতুন এক সেট পাওয়ার সাপোর্ট ১২০৯ ফেইসে ইন্সটলেশন শেষে এই ফেইস থেকে কয়লা উত্তোলন শুরু করা হয়।

এই ফেইসের কয়লা উত্তোলন লক্ষ্য মাত্রা ৩ লাখ ৬০ হাজার মেট্রিক টন। আগামী জুলাই মাসের মাঝামাঝি সময় উত্তোলিত হবে।

খনি সূত্র জানায়, ১৪১২ ফেইস থেকে গত বছরের ২৯ ডিসেম্বর কয়লা উত্তোলন শেষ হয়। ১৪১২ ফেইস হতে ২ লাখ ২০ হাজার মেট্রিক টন কয়লা উত্তোলনের লক্ষ্য মাত্রা'র বিপরীতে ২ লাখ ৭০ হাজার মে.টন কয়লা উত্তোলন করা হয়েছে। যা লক্ষ্য মাত্রা'র চেয়ে প্রায় ৫০ হাজার মেট্রিক টন (শতকরা ২৪ ভাগ বেশি)। ফেইসের যাবতীয় ইক্যুইপমেন্ট স্যালভেজ শেষে খনির নিরাপত্তার স্বার্থে চলতি বছর গত ২৬ জানুয়ারী ফেইসটি সীল করে দেওয়া হয়। বর্তমানে পিডিবির কোল ইয়ার্ডে প্রায় ৭০ হাজার মেট্রিক টন কয়লা'র মজুদ রয়েছে। বর্তমানে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে দৈনিক ১৮০ মেগাওয়াট হারে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। দৈনিক প্রায় ১ হাজার ৯শ' টন কয়লা ব্যবহার করছে।

বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের  ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশল মোঃ সাইফুল ইসলাম সরকার বলেন, সব মিলিয়ে পুনরায় উৎপাদনে যেতে দু’মাস সময় লাগে। কিন্তু আমাদের সকলের প্রচেষ্টায় নির্ধারিত সময়ের আগে মাত্র ১ মাস ১৬ দিনের মাথায় উৎপাদন শুরু করতে পেরেছি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭