ওয়ার্ল্ড ইনসাইড

প্রতারণা মামলায় ট্রাম্পকে সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানা


প্রকাশ: 17/02/2024


Thumbnail

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিপুল অর্থ জরিমানার মুখে পড়েছেন। ট্রাম্পকে প্রায় সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানা করেছেন দেশটির বিচারক, যা বাংলাদেশি টাকায় প্রায় ৩ হাজার ৯০০ কোটি টাকা।

স্থানীয় সময় শুক্রবার নিউইয়র্কের একটি আদালত এ জরিমানা ঘোষণা করা হয়। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদেনে এ তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, আদালত ট্রাম্প ও তার ব্যবসায় প্রতিষ্ঠানকে ৩৫৪ দশমিক ৯ মিলিয়ন বা প্রায় সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানার আদেশ দিয়েছেন। নিউইয়র্ক আদালতের বিচারক আর্থার অ্যাঙ্গরন এ রায় ঘোষণা করেছেন। এর মাধ্যমে নিউইয়র্ক নিম্ন আদালতে তার মামলার প্রক্রিয়া শেষ হয়েছে।

জরিমানার পাশাপাশি আদালত তাকে তিন বছরের নিষেধাজ্ঞা দিয়েছেন। এ সময়ে তিনি নিউইয়র্কের কোনো প্রতিষ্ঠানে পরিচালক বা কর্মকর্তা হিসেবে যোগ দিতে পারবেন না। তবে রায়ের বিরুদ্ধে আপিলের করার কথা জানিয়েছেন ট্রাম্পের আইনজীবী আলিনা হাবা।

নিউইয়র্কের আ্যাটর্নি জেনারেল লেটিশা জেমস এ মামলা করেছিলেন। মামলায় ট্রাম্প ও তার পরিবারের ব্যবসায় ঋণের শর্তে সুবিধা পাওয়ার জন্য মোট সম্পদের মূল্য বাড়িয়ে দেখিয়ে প্রতারণা করার অভিযোগ করা হয়।

ট্রাম্পের দাবি, রাজনৈতিক প্রতিহিংসা থেকে ডেমোক্রেট লেটিশা জেমস এ অভিযোগ করেছেন। তিনি আরও ৪টি ফৌজদারি মামলা মোকাবিলা করেছেন।

রায়ের পর সামাজিক যোগাযোগমাধ্যম সোশ্যাল ট্রুথে এক পোস্টে বিচারকের সমালোচনা করেছেন ট্রাম্প। তিনি বিচারক এনগোরনকে ‘কুটিল’ ও জেমসকে ‘দুর্নীতিগ্রস্ত’ বলে উল্লেখ করেন। এ ছাড়া তার বিরুদ্ধে মামলাকে নির্বাচনী হস্তক্ষেপ ও ডাইনি খোঁজা বলে উল্লেখ করেছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭