ইনসাইড গ্রাউন্ড

আবারও রেকর্ডবুকে অস্ট্রেলিয়া


প্রকাশ: 17/02/2024


Thumbnail

ক্রিকেটে অস্ট্রেলিয়ার উল্লাস যেন থামছেই না। একবছরে বিশ্বসেরা শিরোপার হ্যাট্রিক তো আছেই। পুরুষ হোক বা মহিলা- আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাটেই দাপিয়ে বেড়িয়েছে হলুদ জার্সিধারীরা।

এবার টেস্টে আরেক কীর্তি গড়লো অজি নারীরা। পার্থে শনিবার (১৭ ফেব্রুয়ারি) ইনিংস ব্যবধান ও ২৮৪ রানে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে টেস্টে সর্বোচ্চ রানে জয়ের রেকর্ড নিজেদের করলো অজিরা।

অবশ্য এর আগেও সর্বোচ্চ রানে জয়ের রেকর্ড ছিল অস্ট্রেলিয়ারই। ২০০১ সালে ইংল্যান্ডের বিপক্ষে এক ইনিংস আর ১৪০ রানে জিতে রেকর্ড করেছিল অস্ট্রেলিয়া।

পার্থ টেস্টের দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার হয়ে লড়াই করেছেন ডেলমি টাকার ও কোলো ট্রায়ন। তবে দলের ইনিংস ব্যবধানে হার এড়াতে পারেননি তারা।

খেলায় শুরুতে টস হেরে ব্যাট করতে নেমে ৭৬ রানে অলআউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। জবাবে ব্যাট করতে নেমে ৫৭৫ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় অস্ট্রেলিয়া। অ্যানাবেল সাদারল্যান্ড নারীদের টেস্ট ইতিহাসের দ্রুততম ব্যাটার হিসেবে ডাবল সেঞ্চুরি করার কীর্তি গড়েন। এদিন অস্ট্রেলিয়ার ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ২১০ রানের ইনিংস খেলেন সাদারল্যান্ড।

এছাড়া ৯৯ রান করেন অধিনায়ক আলিশা হিলি। বেথ মুনি ৭৮ আর আশলেগ গার্ডনার করেন ৬৫ রান। এতেই অস্ট্রেলিয়ার সংগ্রহ দাঁড়ায় ৫৭৫ রান। ৯ উইকেট হারানোর পর ইনিংস ঘোষণা করে অজিরা।

৪৯৯ রানে পিছিয়ে থেকে আজ দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকার করেছে ২১৫ রান। ফলে ২৮৪ রান ও ইনিংস ব্যবধানে হেরেছে প্রোটিয়ারা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭