ইনসাইড পলিটিক্স

ভারতকে চাপে রাখতে জামাতের সাথে প্রকাশ্য ঐক্য করবে বিএনপি?


প্রকাশ: 17/02/2024


Thumbnail

৭ জানুয়ারি নির্বাচনের পর বিএনপির মধ্যে একটি ভারত বিরোধিতা নীতি গ্রহণ করা হয়েছে। বিএনপির নেতারা প্রকাশ্যে ভারতের সমালোচনা করছেন। কোন কোন নেতা বলছেন যে, বর্তমান সরকারকে ভারতই ক্ষমতায় টিকিয়ে রেখেছেন। বিএনপির কোন কোন নেতা ভারতীয় পণ্য বর্জন করার ব্যাপারে ইন্ধন জোগাচ্ছেন। 

বিএনপি মনে করছে যে, ভারত বিরোধিতা ছাড়া তাদের এখন টিকে থাকার কোন উপায় নেই। কারণ ভারতকে চাপে রাখলে ভারত তাদের সঙ্গে একটি সমঝোতার চেষ্টা করবে এবং রাজনীতিতে একমাত্র আওয়ামী লীগের ওপর নির্ভরশীলতা কমিয়ে বিএনপির সঙ্গে একটা সখ্যতার সম্পর্ক তৈরি করতে পারবে। এই কৌশলের অংশ হিসেবেই ১৯৭৫ এর বাংলাদেশের রাজনীতিতে যে ভাবে ভারত বিরোধিতার ধারা শুরু হয়েছিল, বিএনপি এখন সেই ধারা আবার শুরু করতে চায়। 

বিভিন্ন ইস্যুতে ভারত যে বাংলাদেশের প্রতিপক্ষ এবং বাংলাদেশের স্বার্থ ক্ষুণ্ণ করছে এই বিষয়গুলো নিয়ে বিএনপি নেতারা এখন সরব হচ্ছেন আস্তে আস্তে। বিএনপির এই ভারত বিরোধী অবস্থান সামনের দিকে আরও স্পষ্ট হবে বলে ধারণা করা হচ্ছে। আর বিএনপি ভারতকে চাপে রাখার জন্য দক্ষিণপন্থী উগ্র মৌলবাদী গোষ্ঠীর সঙ্গে আবার ঐক্য করছে। ২০ দলীয় জোট পুনর্গঠনের জন্য এবং নতুন করে চালু করার জন্য বিএনপির মধ্যে আলাপ আলোচনা শুরু করেছে। 

বিএনপি মনে করছে যে, বাংলাদেশে ভোট ব্যবস্থার দুটি ভাগে বিভক্ত। একটি আওয়ামী লীগের ভোট, অন্যটি আওয়ামী বিরোধী ভোট। আওয়ামী বিরোধী ভোটই বিএনপির ভোট ব্যাংক হিসেবে বিবেচিত হয়। যারা আওয়ামী লীগকে পছন্দ করেন না, তারা অনিবার্য ভাবে ভারত বিরোধী। কাজেই আওয়ামী লীগ বিরোধীদেরকে ঐক্যবদ্ধ করতে তাদেরকে মাঠে নামাতে এবং বিএনপির পক্ষে যেন তারা সংঘবদ্ধ হয়, সে জন্য ভারত বিরোধিতার কোন বিকল্প নেই- এমন বক্তব্য বিএনপির কোন কোন নেতার। আর এই সমস্ত নেতারা মনে করছেন যে, ভারতের পরামর্শে জামাতের সঙ্গে সম্পর্ক নষ্ট করা বা ২০ দলকে দূরে ঠেলে দেওয়াটা তাদের ঠিক হয়নি। বরং ২০ দলকে চাঙ্গা রেখেই আন্দোলন করা প্রয়োজন। 

বিএনপির কোন কোন নেতা মনে করছেন, যেভাবে বিএনপি এখন বিভিন্ন শরিকদের নিয়ে কাজ করছে, তাদের চেয়ে জামাতের কর্মী সমর্থক অনেক বেশি। আন্দোলনের মাঠে কর্মী লাগবে এবং জামাতের এ ধরনের কর্মী আছে, যারা আন্দোলনের মাঠে সব সময় সক্রিয় থাকতে চায়। তাই এখন জামাত বিরোধিতা বাদ দিয়ে জামাতের সঙ্গে ঐক্য এবং ২০ দলীয় জোটকে পুনরায় সক্রিয় করার ব্যাপারে মত দিচ্ছেন বিএনপির অনেক নেতা। তবে এখানে একটি মাত্র বাধা রয়েছে তা হলো পশ্চিমা দেশগুলো। পশ্চিমা দেশগুলো জামাতের সঙ্গে বিএনপির ঐক্য চায় না। কিন্তু বিএনপির কোন কোন নেতা মনে করছেন, পশ্চিমা দেশের কথায় সবকিছু করলে বিএনপিকে আবার পস্তাতে হবে। ২০০১ সালের নির্বাচনে জামাতকে সাথে নিয়েই বিএনপি ক্ষমতায় এসেছিলো। কাজেই জামাত থাকলেই বিএনপিকে পশ্চিমা দেশগুলো সমর্থন দেবে না এমনটি নয়। বরং সকলকেই চাপে রাখতে হবে। বিএনপি যদি জনপ্রিয় হয় তাহরে বিদেশি প্রভাব বিএনপিকে কিছুই করতে পারবে না। এ রকম একটি মতবাদ বিএনপিতে ক্রমশ সচল হচ্ছে। আর এই মতবাদের কারণে সামনের দিনগুলোকে বিএনপিকে যেমন জামাতের সাথে দেখা যেতে পারে তেমনি দেখা যেতে পারে উগ্র ভারত বিরোধী মনোভাবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭