ইনসাইড গ্রাউন্ড

এবার টাইগারদের বেতনের মাঠেও এগিয়ে শান্ত


প্রকাশ: 18/02/2024


Thumbnail

ক্রিকেট মাঠে  বাইশ গজের ভেতর খেলোয়াড়ের চার-ছয়ের চমকে যেমন দর্শকদের আগ্রহ, তার থেকে একটু বেশি আগ্রহ যেন তাদের ব্যক্তিগত জীবন নিয়ে। বিশেষ করে ক্রিকেটারদের বেতন নিয়ে জানার আগ্রহটা একটু বেশিই থাকে।

মাঠে ব্যাট-বলের পারফরমেন্সের সাথে সাথে আয়ের দিক থেকে কে এগিয়ে? সাকিব, শান্ত, তামিম, মুশফিক নাকি অন্য কেউ, এমন প্রশ্ন ঘুরপাক খায় ভক্তদের মধ্যে।

প্রতিবছর বিসিবির মাধ্যমে ক্রিকেটারদের বেতন বা আয় নিয়ে সকল প্রশ্নের অবসান ঘটে। জানা যায় বেতনের দিক থেকে কে বেশি এগিয়ে।

সম্প্রতি ২০২৪ সালের জন্য ক্রিকেটারদের সঙ্গে নতুন চুক্তির কথা জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। জানা গেছে, নতুন এই কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেয়েছেন ২১ জন খেলোয়াড়। যারা চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত ক্যাটাগরি অনুপাতে পাবেন বেতন।

এবার এই চুক্তি থেকে যেমন বাদ পড়েছেন ৪ জন পুরাতন খেলোয়াড়, ঠিক তেমনি নতুনভাবে চুক্তিতে জায়গা করে নিয়েছেন দুইজন। এছাড়াও পুরোনো ২ জন ক্রিকেটার পুনরায় চুক্তিতে ফিরেছেন।

বাদ পড়া চারজন খেলোয়াড় হলেন- তামিম ইকবাল, এবাদত হোসেন, আফিফ হোসেন ও মোসাদ্দেক হোসেন। অপরদিকে চুক্তিতে নতুন মুখ হিসেবে জায়গা পাওয়া দুইজন হলেন- তাওহীদ হৃদয় ও তানজিম হাসান সাকিব। আর পুনরায় কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেয়েছেন নাঈম হাসান ও মাহমুদুল হাসান জয়।

এর আগের চুক্তিতে সবচেয়ে বেশি পারিশ্রমিকপ্রাপ্ত খেলোয়াড় ছিলেন সাবেক অধিনায়ক সাকিব আল হাসান। অধিনায়ক হওয়ায় তিনিই ছিলেন সর্বোচ্চ বেতনপ্রাপ্ত। 

তবে এবার সাকিবের বেতন কিছুটা কমেছে। নতুন চুক্তি অনুযায়ী প্রতি মাসে সাকিবের অ্যাকাউন্টে ঢুকবে ৭ লাখ ৯০ হাজার টাকা। 

অন্যদিকে তিন ফরম্যাটের নতুন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত  বেতনের দিক থেকেও রয়েছেন শীর্ষে। তিনি পাবেন মাসে সর্বোচ্চ ৯ লাখ ১০ হাজার টাকা।

এই চুক্তিতে সর্বনিম্ন বেতনভোগী হচ্ছেন নতুন দুই মুখ তানজিম সাকিব ও শেখ মাহেদী। তারা দুজনেই পাবেন ১ লাখ টাকা করে। 

এবার এ+, এ, বি, সি আর ডি যথাক্রমে এই পাঁচ ক্যাটাগরিতে ক্রিকেটারদের ভাগ করে চুক্তি প্রকাশ করা হয়েছে। আর ক্যাটাগরি অনুযায়ী টেস্টে এ+ গ্রেডের বেতন সাড়ে ৪ লাখ টাকা। ওয়ানডেতে ৪ লাখ আর টি-২০ তে সংখ্যাটা সাড়ে তিন। 

একইভাবে এ ক্যাটাগরিতে টাকার পরিমাণ সাড়ে তিন লাখ, তিন লাখ আর ২ লাখ ৭৫ হাজার টাকা।

তিন সংস্করণে এই চুক্তিতে জায়গা পেয়েছেন পাঁচজন ক্রিকেটার। তিন ফরম্যাটেই এ+ ক্যাটাগরিতে রয়েছেন সাকিব আর শান্ত। শান্ত এ+ ক্যাটাগরিতে এবারই প্রথম।

তিন ফরম্যাটের চুক্তিতে থাকা বাকি তিন ক্রিকেটার লিটন দাস পাবেন ৬ লাখ ৫ হাজার, মেহেদী হাসান মিরাজ আর শরিফুল ইসলাম পাবে সাড়ে ৫ লাখ টাকা।

এছাড়াও মুশফিক পাবেন সাড়ে ৬ লাখ টাকা। তাসকিনের ৫ লাখ ৭৫ হাজার, রিয়াদের ৪ লাখ, মুস্তাফিজের ২ লাখ ৮৭ হাজার ৫শ আর তাওহিদ হৃদয়ের অ্যাকাউন্টে ঢুকবে ২ লাখ ৬২ হাজার ৫শ টাকা।

উল্লেখ্য, কেন্দ্রীয় এই চুক্তির বাইরে কোনো ক্রিকেটার গোটা সিরিজের স্কোয়াডে থাকলে তিনি ওই মাসের ডি ক্যাটাগরির সমপরিমাণ অর্থ পাবেন। তবে গোটা সিরিজে না থাকলে তার অর্থের পরিমাণ হয়ে যাবে অর্ধেক। এর বাইরেও নির্দিষ্ট সংখ্যক ম্যাচ খেললে ১ লাখ টাকা করে আর্থিক প্রণোদনা পাবেন ক্রিকেটাররা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭