ওয়ার্ল্ড ইনসাইড

রুশ কর্তৃপক্ষের বিরুদ্ধে নাভালনির মৃতদেহ ‘লুকিয়ে রাখার’ অভিযোগ


প্রকাশ: 18/02/2024


Thumbnail

নাভালনির মা এবং তার আইনজীবী নাভালনির মৃতদেহ গ্রহণ করতে কারা কর্তৃপক্ষের বলে দেওয়া মর্গে গিয়েছিলেন। কিন্তু তারা সেখানে মৃতদেহ পাননি। মর্গ থেকে নাভালনির মৃতদেহ সেখানে না থাকার কথা জানানো হয়েছে।

আর্কটিক কারাগারে মৃত্যুর পর নাভালনির মাকে তার মৃতদেহ দেওয়া হয়নি। মৃত রাশিয়ার বিরোধী নেতার একজন ঘনিষ্ঠ সহযোগী এই তথ্য জানিয়েছেন। কিরা ইয়ারমিশ নামে এই সহযোগী বলেন, তার মা লুদমিলাকে বলা হয়েছে, ময়নাতদন্ত শেষ হলেই কেবল তার মরদেহ হস্তান্তর করা হবে।

৪৭ বছর বয়সী নাভালনি পুতিনের কঠোর সমালোচক ছিলেন। গত এক দশকে রাশিয়ায় বিরোধী নেতা হিসেবে বিশ্বব্যাপী সবচেয়ে বেশি পরিচিত মুখ হয়ে উঠেছিলেন নাভালনি। রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের একটি কারাগারে গত শুক্রবার তার মৃত্যু হয়।

নাভালনি সংশ্লিষ্ট দল মনে করছে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশেই নাভালনিকে হত্যা করা হয়েছে।

একটি মানবাধিকার গোষ্ঠী জানিয়েছে, নাভালনির ওপর শ্রদ্ধা নিবেদনের জন্য জড়ো হওয়া ৪০০ রুশ নাগরিককে গ্রেফতার করা হয়েছে।

পশ্চিমা সরকারগুলো বলছে , ৪৭ বছর বয়সী নাভালনির আকস্মিক মৃত্যুর জন্য রাশিয়ান কর্তৃপক্ষের দায়  রয়েছে। অন্যদিকে ধনী দেশগুলির জোট জি-৭ গ্রুপের পররাষ্ট্রমন্ত্রীরা রাশিয়াকে চারপাশের পরিস্থিতি ‘জরুরিভাবে’ স্পষ্ট করার আহ্বান জানিয়েছে।

নাভালনি অসুস্থ হয়ে আর্কটিক সার্কেলের প্রত্যন্ত আইকে-৩ কারাগারে মারা গেছেন বলে শুক্রবার রাশিয়ার কারা বিভাগ ঘোষণা করে। এরপর থেকে পুতিন প্রকাশ্যে কোনো মন্তব্য করেননি।
ঘটনার পরপরই ক্রেমলিন জানায়, তারা এ বিষয়ে অবগত এবং প্রেসিডেন্টকে এ বিষয়ে অবহিত করা হয়ে



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭