ইনসাইড ইকোনমি

মিয়ানমারের সংঘাতে টেকনাফে আমদানি বাণিজ্যে ভাটা


প্রকাশ: 19/02/2024


Thumbnail

মিয়ানমারের জান্তা সরকারের রক্ষী বাহিনী এবং বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির সশস্ত্র সংঘাতের কারণে টেকনাফ স্থলবন্দরের বাণিজ্যে ভাটা পড়েছে। চলমান সংঘর্ষের কারণে আমদানিও কমেছে। কয়েক মাস যাবৎ বন্ধ রপ্তানি।

অন্যদিকে টেকনাফের শাহপরীর দ্বীপ ও সেন্ট মার্টিনের সীমান্তের ওপার থেকে রোববার (১৮ ফেব্রুয়ারি) রাত পর্যন্ত গুলির শব্দ শোনা গেছে। গণমাধ্যমের প্রতিবেদনসূত্রে এসব তথ্য জানা গেছে।

টেকনাফ স্থলবন্দর সূত্র জানায়, মিয়ানমারের রাখাইন রাজ্যের বিভিন্ন বন্দর থেকে প্রতি মাসে টেকনাফ স্থলবন্দরে তিন শতাধিক কার্গো ট্রলারে করে বিভিন্ন ধরনের পণ্য আসত। তবে চলতি ফেব্রুয়ারি মাসের প্রথম ১৭ দিনে এসেছে মাত্র ৫০টি কার্গো ট্রলার।

বন্দর সূত্র গণমাধ্যমকে জানায়, মিয়ানমার থেকে কাঠ, সুপারি, হিমায়িত মাছ, আদা, হলুদ, মরিচ, পেঁয়াজ, শুঁটকি, ছোলা, ডাল, চাল, আচার, নারকেল আমদানি করা হয়। আর টেকনাফ থেকে প্লাস্টিক সামগ্রী, তৈরি পোশাক, চিপস, অ্যালুমিনিয়াম সামগ্রী, আলু, প্রসাধনী ও বিভিন্ন খাদ্যসামগ্রী রপ্তানি হয়।

টেকনাফ স্থলবন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠান ইউনাইটেড ল্যান্ড পোর্ট লিমিটেডের নিরাপত্তার দায়িত্বে থাকা ব্যবস্থাপক মেজর (অব.) সৈয়দ আনসার মোহাম্মদ কাউসার গণমাধ্যমকে বলেন, মিয়ানমারের সাম্প্রতিককালের পরিস্থিতির প্রভাব পড়েছে আমদানি-রপ্তানি কার্যক্রমে। ডিসেম্বর থেকে গতকাল পর্যন্ত এই স্থলবন্দর দিয়ে মিয়ানমারে কিছুই রপ্তানি হয়নি।

টেকনাফ স্থলবন্দরের শুল্ক কর্মকর্তা এ এস এম মোশাররফ হোসেন গণমাধ্যমকে বলেন, বর্তমান পরিস্থিতিতে রাজস্ব আদায় কমে গেছে। গত অক্টোবরে ৬৬ কোটি টাকা, নভেম্বরে ৪৮ কোটি টাকা, ডিসেম্বরে ৬ কোটি টাকা, জানুয়ারিতে ২৬ কোটি টাকা ও ফেব্রুয়ারির ১৫ তারিখ পর্যন্ত ২৮ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে।

এদিকে টেকনাফের শাহপরীর দ্বীপ ও সেন্ট মার্টিন ইউনিয়নের সীমান্তের ওপার থেকে শনিবার রাত থেকে গতকাল সন্ধ্যা পর্যন্ত থেমে থেমে গুলির শব্দ শোনা গেছে। গতকাল সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত শাহপরীর দ্বীপে অবস্থান করে মিনিট পাঁচেক পরপর গুলির শব্দ শোনা গেছে। গতকাল শাহপরীর দ্বীপ জেটিঘাট থেকে সেন্ট মার্টিনে সব ধরনের নৌচলাচল বন্ধ ছিল।

প্রসঙ্গত যে, বাংলাদেশ-মিয়ানমারের সীমান্তে চোরাচালান নিরুৎসাহিত করতে ১৯৯৫ সালের ৫ সেপ্টেম্বর টেকনাফ স্থলবন্দর চালু হয়। মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু, আকিয়াব বন্দরসহ বিভিন্ন নদীবন্দরের সঙ্গে বাণিজ্যিক কার্যক্রম চলে বেসরকারি ব্যবস্থাপনায় পরিচালিত টেকনাফ স্থলবন্দরের।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭