ওয়ার্ল্ড ইনসাইড

৩ ব্রিগেডিয়ার জেনারেলকে মৃত্যুদণ্ড দিলো মিয়ানমার জান্তা


প্রকাশ: 19/02/2024


Thumbnail

জান্তাবিরোধী ৩ সশস্ত্র গোষ্ঠীর জোট থ্রি বাদারহুড অ্যালায়েন্সের কাছে কয়েকশ সেনা নিয়ে আত্মসমর্পণের অভিযোগে মিয়ানমার সেনাবাহিনীর ৩ জন ব্রিগেডিয়ার জেনারেল এবং এক জন কমান্ডারকে মৃত্যুদণ্ড দিয়েছে মিয়ানমারের জান্তা সরকার। সেনা বাহিনীর সূত্রের বরাত দিয়ে সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এএফপি।

সম্প্রতি মিয়ানমারের কৌশলগত গুরুত্বপূর্ণ প্রদেশ শানের দখল নিয়েছে থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ হওয়ার কারণ হলো, মিয়ানমারের এই প্রদেশটির সঙ্গে সীমান্ত রয়েছে চীন, লাওস এবং থাইল্যান্ড— তিন দেশের। এছাড়া দেশটির পশ্চিমাঞ্চলীয় ৫টি প্রদেশের সঙ্গেও সীমান্ত রয়েছে শানের।

শান প্রদেশের বৃহত্তম শহর ও রাজধানীর নাম লাউক্কাই। থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স জোটের তিন গোষ্ঠী মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএ), আরাকান আর্মি (এএ) এবং তা’আং ন্যাশনাল লিবারেশন আর্মির (টিএনএলএ) সঙ্গে প্রায় এক মাস ব্যাপক সংঘাতের পর গত জানুয়ারিতে নিজেদের অধীনে থাকা সৈন্যদলসহ আত্মসমর্পণ করেন মিয়ানমার সেনাবাহিনীর ৩ জন ব্রিগেডিয়ার জেনারেল এবং লাউক্কাই শহরের দায়িত্বে থাকা কমান্ডার। আত্মসমর্পণের পর সেনা কর্মকর্তা ও সদস্যদের নিরাপদে লাউক্কাই ত্যাগে সহযোগিতা করেছে থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স।

নাম প্রকাশ না করার শর্তে সেনা বাহিনীর ওই সূত্রটি এএফপিকে আরও জানিয়েছে, আত্মসমর্পণে ভূমিকা রাখার জন্য আরও তিন জন ব্রিগেডিয়ার জেনারেলকে আজীবন কারাবাসের সাজা দিয়েছেন সামরিক আদালত।

সূত্র : এএফপি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭