ইনসাইড পলিটিক্স

তারেকের নেতৃত্বকে চ্যালেঞ্জ জানালেন রুমিন ফারহানা?


প্রকাশ: 19/02/2024


Thumbnail

ব্যারিস্টার রুমিন ফারহানা, বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও সাবেক সংসদ সদস্য। রাজনীতিতে অনেকটা হঠাৎ করেই তার উত্থান। একাদশ সংসদের সংরক্ষিত নারী আসনে অনেক হেভিওয়েট প্রার্থীকে টপকে এমপি হওয়াটা ছিলো একটা বড় চমক। কথিত রয়েছে লন্ডনের আশীর্বাদে তিনি সেবার অনেকে পিছনে ফেলে এমপি নির্বাচিত হয়েছিলেন। কারণ তারেক জিয়ার অত্যন্ত প্রিয়ভাজন হিসেবে বিএনপিতে পরিচিত রুমিন ফারহানা। এমপি নির্বাচিত হওয়ার পরপরই রুমিন ফারহানা বিএনপির রাজনীতিতে পাদপ্রদীপে আসেন এবং গণমাধ্যমে একজন পরিচিত মুখ হিসেবে নিজেকে পরিচয় করান। নিয়মিত তিনি বিভিন্ন টেলিভিশনের টকশো-তে অংশগ্রহণ করেন। এভাবে ধীরে ধীরে বিএনপিতে তার প্রভাব বাড়তে থাকে। একজন মধ্য সারির নেতা হলেও রুমিন ফারহানা কোন কোন সময় বিএনপিতে নীতি নির্ধারকের ভূমিকাও পালন করেন লন্ডনের সঙ্গে তার সখ্যতার কল্যাণে। তারেকের অত্যন্ত আস্থাভাজন হিসেবে তিনি বিএনপিতে পরিচিত।

তবে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়াকেই এবার চ্যালেঞ্জ জানিয়েছেন ব্যারিস্টার রুমিন ফারহানা। গতকাল একটি গণমাধ্যমকে একান্ত সাক্ষাৎকার দিয়েছেন ব্যারিস্টার রুমিন ফারহানা। সেখানে তিনি বিএনপি চলমান আন্দোলন সহ নানা বিষয়াদি নিয়ে কথা বলেন। কথা বলেছেন বিএনপির চলমান আন্দোলনের ব্যর্থতা নিয়েও। যেখানে তিনি আন্দোলনের ব্যর্থতার পিছনে নেতৃত্বকে দায়ী করেছেন। উল্লেখ্য যে, এখন পর্যন্ত বিশেষ করে নির্বাচনের আগে থেকে বিএনপি যে সমস্ত আন্দোলন সংগ্রাম বা কর্মসূচি করে আসছিল তা লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়ার একক সিদ্ধান্তে এবং নেতৃত্ব পরিচালিত হতো। এ ব্যাপারে ঢাকার কোন পরামর্শকে কর্ণপাত না করার অভিযোগ রয়েছে। ফলে আন্দোলনের নেতৃত্বের যে ব্যর্থতার কথা ব্যারিস্টার রুমিন ফারহানা বলেছেন এর মধ্য দিয়ে তিনি বস্তুত তারেক জিয়াকেই চ্যালেঞ্জ করলেন কিনা সেটি প্রশ্ন সামনে এসেছে। কারণ বিএনপির সমস্ত আন্দোলন কর্মসূচি লন্ডন থেকে ‘ওহী’ আকারে আসে বলে খোদ বিএনপির বিভিন্ন মহলে আলোচনা রয়েছে।

তবে সবচেয়ে মজার ব্যাপারে হলো বিএনপির আন্দোলনের ব্যর্থতার পিছনের ব্যারিস্টার রুমিন ফারহানা সাধারণ জনগণকেও দোষারোপ করেছেন। তিনি বলেন যে, প্রতিটি মানুষকে তার নিজ নিজ জায়গা থেকে দায়িত্ব পালন করার বিষয় আছে। অধিকার আদায়ের লড়াইটা তো ১৭ কোটি মানুষের। আপনার অধিকার আদায়ে আমি বারবার রক্ত দিলে সার্বিক সফলতাটা আসে না বলেও দাবি করেন ব্যারিস্টার রুমিন ফারহানা। এছাড়াও বিএনপি যখন নির্বাচনের পরও আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা করেছে এবং কর্মসূচি পালন করছে ঠিক এ সময় আন্দোলনের রূপরেখা নেই বলেও জানান বিএনপির এই নেত্রী। তিনি বলেন, এই মুহূর্তে আন্দোলনের রূপরেখা নিয়ে আমার কাছে কোনো ধারণা নেই। 





প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭