ওয়ার্ল্ড ইনসাইড

যুদ্ধক্ষেত্রের অবস্থা কঠিন, বিদেশি সাহায্য চাই: জেলেনস্কি


প্রকাশ: 20/02/2024


Thumbnail

পূর্ব ইউক্রেনের যুদ্ধক্ষেত্র পরিদর্শন করার পর জেলেনস্কি জানিয়েছেন দ্রুত তাদের সাহায্য প্রয়োজন। জেলেনস্কি স্বীকার করেছেন, পরিস্থিতি কঠিন হয়ে গেছে। পশ্চিমা সামরিক সাহায্য না পেলে বা দেরি হলে অবস্থা খুবই সংকটজনক হয়ে যাবে। রাশিয়া পূর্ব ইউক্রেনের একটা গুরুত্বপূর্ণ শহর দখল করে নেয়ার পর ওই অঞ্চলে তাদের নিয়ন্ত্রণ আরো বাড়ানোর চেষ্টা করছে।

এর মধ্যে আমেরিকায় প্রেসিডেন্ট বাইডেনের ছয় হাজার কোটি ডলারের প্যাকেজ হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে আটকে দিয়েছে রিপাবলিকানরা।

উত্তরপূর্ব খারকিভে সেনাদের সঙ্গে দেখা করার পর জেলেনস্কি বলেছেন, যুদ্ধক্ষেত্রের অনেক অংশে পরিস্থিতি খুবই কঠিন জায়গায় চলে গেছে। তিনি বলেছেন, ইউক্রেনের কাছে সামরিক সাহায্য আসতে দেরি হচ্ছে। তার সুযোগ ও সুবিধা রাশিয়া পাচ্ছে।

ইউক্রেনের কাছে গোলাবরুদ, এয়ার ডিফেন্স সিস্টেম, দূরপাল্লার অস্ত্র কমে গেছে। তারনাভস্কির দাবি, রাশিয়ার সেনার আক্রমণ প্রতিহত করা সম্ভব হয়েছে।

এদিকে ইউক্রেনকে সাহায্য করার জন্য ছয় হাজার কোটি ডলারের প্যাকেজ মার্কিন সেনেটে অনুমোদিত হয়েছে। কিন্তু হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের স্পিকার মাইক জনসন বলেছেন, তিনি এই প্যাকেজ বিবেচনার জন্য হাউসে পেশ করবেন না।

সোমবার বাইডেন বলেছেন, তিনি জনসনের সঙ্গে আলোচনা করতে চান। তিনি চান বিলটি হাউসে পাস হোক। বাইডেন বলেছেন, ‘স্পিকারের যদি কিছু বলার থাকে তো আমি নিশ্চিতভাবে তার সঙ্গে দেখা করে তা শুনব।’
আগামী ২৮ ফেব্রুয়ারি কংগ্রেসের অধিবেশন আবার বসবে। ১ মার্চের আগে বাজেট পাস করতে হবে।

বাইডেন সংবাদিকদের বলেছেন, ‘ইউক্রেনের জন্য প্যাকেজ আটকে দিয়ে রিপাবলিকানরা বড় ভুল করছে। এটা খুবই চিন্তার বিষয়। আমি এর আগে কখনো এরকম ঘটনা ঘটতে দেখিনি।’ তিনি বলেছেন, পুটিন-বিরোধী নাভালনির মৃত্যুর পর রিপাবলাকানদের এখন আরো বেশি করে এই প্যাকেজ অনুমোদন করা উচিত। তবে তিনি জানিয়েছেন, নাভালনির মৃত্যুর কোনো প্রভাব রিপাবলিকানদের ওপরে পড়বে কিনা, তা তিনি বলতে পারছেন না। তিনি আরো জানিয়েছেন, নাভালনির মৃত্যুর পর রাশিয়ার বিরুদ্ধে আমেরিকা নতুন করে আরো নিষেধাজ্ঞা জারি করবে।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭