টেক ইনসাইড

লিভার চিকিৎসায় বাংলাদেশের সাফল্য

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/04/2018


Thumbnail

লিভারের চিকিৎসায় একটি নতুন ও সাশ্রয়ী খরচের পদ্ধতি উদ্ভাবন করেছেন বাংলাদেশের একদল চিকিৎসক। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ওই চিকিৎসকরা বিবিসিকে বলেন, তাদের উদ্ভাবিত স্টেম সেল থেরাপি এবং বিলিরুবিন ডায়ালাইসিসের এ পদ্ধতিতে প্রচলিত যন্ত্রপাতিকেই নতুন ভাবে ব্যবহার করা হয়েছে - যাতে অনেক কম খরচে অকার্যকর লিভার বা হেপাটাইটিসের চিকিৎসা করা যাবে।

চিকিৎসকদের একজন বিএসএমএমইউর লিভার বিভাগের অধ্যাপক মামুন আল মাহতাব বিবিসিকে বলেন, লিভার সিরোসিস অথবা অন্য কোনো কারণে কারও লিভার অকার্যকর হয়ে গেলে এই চিকিৎসার মাধ্যমে রোগীকে সুস্থ করে তোলা সম্ভব।

তিনি আরও বলেন, লিভার অকার্যকরের একমাত্র চিকিৎসা লিভার প্রতিস্থাপন। কিন্তু বাংলাদেশে এখনো লিভার প্রতিস্থাপন করা যাচ্ছে না। ভারতে এই চিকিৎসায় খরচ হয় বাংলাদেশি টাকায় ৪০ লাখেরও বেশি। এজন্যে তারা নতুন চিকিৎসা পদ্ধতি উদ্ভাবন করেছেন।

তাদের উদ্ভাবিত পদ্ধতি আসলে দুটি। একটা হলো স্টেম সেল চিকিৎসা আর অন্যটি ডায়ালাইসিস। এমন পদ্ধতিতে লিভারকে একদম সুস্থ করতে না পারলেও এর অবস্থার উন্নতি করা সম্ভব।

চিকিৎসকরা বলেন, যে যন্ত্রের সাহায্যে রক্ত থেকে প্লেটিলেট আলাদা করা হয়, এই একই যন্ত্র তারা নতুন কাজে ব্যবহার করেছি। এই মেশিনের নির্মাতার সঙ্গেও আমরা কথা বলেছি। তারা আরও বলেন, স্টেম সেলকে বলা হয় শরীরের রাজমিস্ত্রি। যখনই কোনো অর্গানে সমস্যা হয় তখন এই স্টেম সেলের কাজ হচ্ছে সেটি মেরামত করা।

চিকিৎসকরা একটি ইনজেকশন দেন। যখন রোগীর স্টেম সেলের সংখ্যা বেড়ে যায় তখন ওই যন্ত্রের সাহায্যে প্লেটিলেটকে আলাদা না করে স্টেম সেলকে আলাদা করা হয়। তারপর স্টেম সেলগুলোকে লিভারের ভেতরে ঢুকিয়ে দেওয়া হয়।

চিকিৎসকরা দাবি করেছেন, যেসব রোগীর উপর তারা এই চিকিৎসা পদ্ধতি ব্যবহার করেছেন তাদের বেশিরভাগেরই লিভারের অবস্থার উন্নতি হয়েছে।

অধ্যাপক আল-মাহতাব বিবিসিকে বলেন, তাদের উদ্ভাবন গত মাসে দিল্লিতে অনুষ্ঠিত এশীয় প্রশান্ত মহাসাগরীয় সম্মেলনে তুলে ধরেছেন। আরও দুটো আন্তর্জাতিক জার্নালেও এই আবিষ্কারের কথা প্রকাশিত হয়েছে। আন্তর্জাতিক কোনো গবেষকই তাদের এই উদ্ভাবনকে চ্যালেঞ্জ করেন নি।

চিকিৎসকরা জানান, এই স্টেম সেল চিকিৎসার পেছনে খরচ পড়বে এক লাখ থেকে এক লাখ ২০ হাজার টাকার মতো। এটা তারা এই খরচ ৬০ থেকে ৭০ হাজার টাকায় নামিয়ে আনার চেষ্টা করছেন। থাইল্যান্ডে এই চিকিৎসা করতে তাদের খরচ হয় ১৬ থেকে ১৭ লাখ টাকার মতো।

বাংলা ইনসাইডার/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭