ইনসাইড গ্রাউন্ড

বীরত্বের সাথে প্লে-অফ নিশ্চিত করলো চট্টগ্রাম


প্রকাশ: 20/02/2024


Thumbnail

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসর প্রায় শেষের পথে। সমীকরণের লড়াই চলছে সমানে সমান। এমন পরিস্থিতিতে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হয়েছিলো চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও খুলনা টাইগার্স।

আজকের ম্যাচে জিতলেই প্লে-অফের টিকিট পাওয়ার সম্ভাবনা বেঁচে থাকবে। আর হারলেই টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার তালিকায় নাম তুলবে যে কোনো এক দল। বাঁচা-মরার এমন লড়াইয়ে ঘরের মাঠে তামিমের সেঞ্চুরির পর বোলারদের বীরত্বে খুলনাকে হারিয়েছে শুভাগত হোমের দল। এতে ১৪ পয়েন্ট নিয়ে আসরের প্লে-অফ নিশ্চিত করেছে চট্টলার দলটি।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে চার উইকেটে ১৯২ রান করে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। জবাবে ব্যাট করতে নেমে ১৯.৫ ওভারে ১২৭ রান তুললেই গুটিয়ে যায় খুলনা। চট্টগ্রামের জয় ৬৫ রানে।

আসরের নিজেদের শেষ ম্যাচ জিতে বরিশালের গলার কাঁটা হয়েছে চট্টগ্রাম। তাদের এই জয়ে গ্রুপ পর্বের শেষ ম্যাচ বরিশালকে জিততেই হবে। অন্যথায় সিলেটের বিপক্ষে রেকর্ড ব্যবধানে জয় পেলে প্লে-অফের সুযোগ তৈরি হবে খুলনারও।

চট্টগ্রামের দেওয়া লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি খুলনার। দলটির হয়ে ইনিংস উদ্বোধনে নামেন এনামুল হক ও পারভেজ হোসেন ইমন। তবে ভয়ংকর হয়ে ওঠার আগেই এ জুটি ভাঙেন বিলাল খান। তার পেসে পরাস্ত হয়ে ৬ রানেই প্যাভিলিয়নে ফেরেন ইমন।

পরে উইকেটে এসে এনামুলের সঙ্গে পঞ্চাশ রানের জুটি গড়েন শাই হোপ। তবে ম্যাচের নবম ওভারে এনামুলের বিদায়ে ভেঙে যায় তাদের ৫৪ রানে জুটি। দলপতির বিদায়ে নিয়মিত উইকেট হারাতে থাকে খুলনা। সেই চাপ সামলে উঠতে না পেরে ম্যাচ খুইয়েছে দলটি।

এদিন ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন খুলনার আট ব্যাটার। তাদের কেউই দুই অঙ্কের ঘর পৌঁছাতে পারেননি। চট্টগ্রামের হয়ে সর্বোচ্চ তিন উইকেট শিকার করেছেন শুভাগত হোম।

এর আগে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন চট্টগ্রাম দলপতি শুভাগত হোম। দলটির হয়ে ইনিংস উদ্বোধনে নামেন তানজিদ তামিম ও মোহাম্মদ ওয়াসিম। তবে ভয়ংকর হয়ে ওঠার আগেই এ জুটিতে আঘাত হানেন নাসুম আহমেদ।

ম্যাচের দ্বিতীয় ওভারে নাসুমের ঘূর্ণিতে কাটা পড়েন ওয়াসিম। আউট হওয়ার আগে ১ রান করেন তিনি। পরে ক্রিজে আসেন সৈকত আলী। তবে উইকেটে থিতু হয়েও ব্যক্তিগত ইনিংস লম্বা করতে পারেননি এ ডানহাতি ব্যাটার।

১৮তম ওভারে জেসন হোল্ডারের বলে মাহমুদুল হাসানের তালুবন্দী হন সৈকত (১৮)। পরে বাইশ গজে আসেন টম ব্রুস। তার সঙ্গে ১১০ রানের বিশাল জুটি গড়েন তামিম।

দলকে এগিয়ে নেয়ার পাশাপাশি বিপিএলে নিজের প্রথম শতক তুলে নিয়েছেন তামিম। ৫৮ বলে তিন অংকের ম্যাজিক ফিগার স্পর্শ করেছেন তিনি। আউট হওয়ার আগে ৬৫ বলে ১১৬ করেন বাঁহাতি এ ব্যাটার। যা তার ক্যারিয়ারের সর্বোচ্চ রানের ইনিংস।

শেষ পর্যন্ত ব্যাট হাতে লড়াই চালিয়ে ৩৬ রানে অপরাজিত ছিলেন টম ব্রুস। এতে চট্টগ্রামের ইনিংস থামে ১৯২ রানে। খুলনার হয়ে একটি করে উইকেট শিকার করেন পার্নেল, নাসুম, হোল্ডার ও মুকিদুল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭