ইনসাইড বাংলাদেশ

প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনে বাংলাদেশকেও ভাগ দিতে চায় ভারত


প্রকাশ: 20/02/2024


Thumbnail

প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনের ক্ষেত্রে বিভিন্ন বিষয় বাংলাদেশের সঙ্গে ভাগ করে নিতে ইচ্ছুক ভারত।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) ঢাকায় ভারতীয় হাই কমিশন আয়োজিত ‘ইন্ডিয়ান ডিফেন্স ইকুইপমেন্ট - এসআইডিই-২০২৪’ বিষয়ক সেমিনারে এ কথা বলেন ঢাকায় নিযুক্ত দেশটির হাই কমিশনার প্রণয় ভার্মা।

প্রণয় ভার্মা বলেন, বাংলাদেশের সঙ্গে প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনের সক্ষমতার বিস্তৃত দিকসমূহ ভাগ করে নিতে ইচ্ছুক ভারত। যার মধ্যে রয়েছে সবচেয়ে অত্যাধুনিক প্রযুক্তি।
 
এসময় তিনি প্রতিরক্ষা উৎপাদন খাতে যৌথ উদ্যোগ গড়ে তোলার মাধ্যমে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতাকে পরবর্তী স্তরে উন্নীত করার প্রস্তাবও রাখেন।
  
হাইকমিশনার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মেইক ইন ইন্ডিয়া’ ও ‘মেইক ফর দ্য ওয়ার্ল্ড’ এর দর্শনে গত এক দশক ধরে পরিচালিত ভারতীয় প্রতিরক্ষা শিল্পের অগ্রগতি তুলে ধরেন। যা ভারতীয় প্রতিরক্ষা উৎপাদন খাতে বিনিয়োগকে উৎসাহিত করেছে এবং ক্রমবর্ধমান ভারতীয় প্রতিরক্ষা রপ্তানির ক্ষেত্রে নেতৃত্ব দিয়েছে।
 
হাইকমিশনার এসআইডিইকে বাংলাদেশের সঙ্গে অংশীদারত্বে ভারতীয় প্রতিরক্ষা শিল্পের আগ্রহের প্রতিফলন এবং ভারত-বাংলাদেশ প্রতিরক্ষা সহযোগিতাকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার একটি নিদর্শন হিসেবে বর্ণনা করেন। যার মধ্যে ভারত সরকার কর্তৃক বাংলাদেশ সরকারকে প্রদত্ত ৫০০ মিলিয়ন মার্কিন ডলারের প্রতিরক্ষা লাইন অব ক্রেডিটের ব্যবহার অন্তর্ভুক্ত।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭