ওয়ার্ল্ড ইনসাইড

দক্ষিণ আফ্রিকার জাতীয় নির্বাচন ২৯ মে


প্রকাশ: 21/02/2024


Thumbnail

দক্ষিণ আফ্রিকায় আগামী ২৯ মে জাতীয় ও প্রাদেশিক নির্বাচন অনুষ্ঠিত হবে। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) এক এক্স (সাবেক টুইটার) পোস্টে দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসার কার্যালয় এ তথ্য জানিয়েছে।

এক প্রতিবেদনে আলজাজিরা জানায়, ১৯৯৪ সালে বর্ণবাদ ব্যবস্থার অবসানের পর থেকে এ নিয়ে দেশটিতে সপ্তমবারের মতো নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। তবে গণতান্ত্রিক নির্বাচনে সংসদীয় সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে রামাফোসার ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) পার্টিকে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে বলে ধারণা করা হচ্ছে।

১৯৪৮ সাল থেকে চলে আসা কৃষ্ণাঙ্গ এবং অন্যান্য অ-শ্বেতাঙ্গ দক্ষিণ আফ্রিকানদের ওপর নির্মমভাবে নিপীড়নকারী বর্ণবাদ ব্যবস্থার পতনের পর ১৯৯৪ সালে দেশটিতে প্রথম গণতান্ত্রিক নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।
 
এক্স পোস্টে প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে, ‘২০২৪ সালের নির্বাচন দক্ষিণ আফ্রিকার স্বাধীনতা ও গণতন্ত্রের ৩০ বছরের সঙ্গে মিল রেখে অনুষ্ঠিত হবে।’
 

রামাফোসা বলেন, ‘আমাদের সাংবিধানিক বাধ্যবাধকতা পূরণ ছাড়াও আসন্ন নির্বাচন আমাদের গণতান্ত্রিক যাত্রার উদযাপন।’
 
দেশটির প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদেও রামাফোসা আসলে তা হবে ঐতিহাসিক জয়। কারণ বিভিন্ন জরিপে দেখা গেছে বেশকিছু অঞ্চলে দেশটির বিরোধী দল রামাফোসার এএনসির চেয়ে এগিয়ে আছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭