ইনসাইড গ্রাউন্ড

ভাষা শহিদদের স্মরণ করলেন টাইগাররা


প্রকাশ: 21/02/2024


Thumbnail

মাতৃভাষার জন্য প্রাণ দেওয়ার নজির একমাত্র আছে বাঙালিদের। নজিরবিহীন এ ঘটনাটি ঘটেছিলো ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি। অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিশেষ এই দিবসের প্রথম প্রহর থেকেই ভাষার জন্য প্রাণ উৎসর্গকারী শহিদদের গভীর শ্রদ্ধায় স্মরণ করেছে গোটা দেশের মানুষ। সেইসঙ্গে সারাবিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা কোটি বাঙালিরাও নিজ উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করছেন।

আর সারাদেশের পাশাপাশি বিপিএল নিয়ে ব্যস্ত থাকা ক্রিকেটাররাও মহান শহিদ দিবসে ভাষার জন্য আত্মদানকারী বীরদের ভুলে যাননি তারা। মঙ্গলবার দিবাগত রাত থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে শহিদ দিবসকে ঘিরে নানা পোস্ট করছেন সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মুশফিকুর রহিমরা।

এদিন সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান লিখেছেন, ‘ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা রেখে সবাইকে জানাই একুশে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আন্তরিক শুভেচ্ছা।’

দেশসেরা ওপেনার ভাষা শহিদদের শ্রদ্ধা জানিয়ে টাইগারদের সাবেক অধিনায়ক তামিম ইকবাল লেখেন, মহান ২১শে ফেব্রুয়ারি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহিদদের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা।

টাইগারদের উইকেটরক্ষক-ব্যাটার মুশফিকুর রহিম লিখেছেন, সর্বস্ব দিয়ে অধিকার আদায়ের লড়াইয়ে বাঙালি জাতি পিছপা হয়নি কখনোই। ৫২’র ভাষা আন্দোলনেও এর কোন ব্যতিক্রম ঘটেনি। মায়ের ভাষার অধিকার রক্ষার জন্য জীবন দিয়েছিল যেই সকল ভাষা শহিদেরা, তাদের অপরিমেয় ত্যাগই আমাদের এগিয়ে চলার অনুপ্রেরণা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকল ভাষা শহিদদের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা।

বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ফেসবুকে একটি ছবি শেয়ার করেছেন। যেখানে লেখা রয়েছে, একুশের চেতনায় উজ্জীবিত হোক সকল বাঙালির হৃদয়। ২১ আমার অহংকার।

টাইগার অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ লিখেছেন, ‘১৯৫২ সালে শহিদদের রক্তের বিনিময়ে আমরা পেয়েছি বাংলা ভাষার স্বাধীনতা। তাঁদের এই হার না মানা সংগ্রাম প্রতিনিয়ত আমাদের দেয় এগিয়ে চলার অনুপ্রেরণা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষার জন্য প্রাণ দেওয়া শহিদদের প্রতি রইল বিনম্র শ্রদ্ধা।’

টাইগারদের তরুণ তুর্কি তাওহীদ হৃদয়ও ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। তিনি লেখেন, চেতনার পথে দ্বিধাহীন অভিযাত্রী বেশে বাঙালিকে সর্বদা চলার প্রেরণা জোগায় একুশ। আজ সেই অমর একুশে। শোক বিহ্বলতা, বেদনা আর আত্মত্যাগের অহংকারে উদ্বেলিত হওয়ার দিন আজ। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকল ভাষা শহিদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলী।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭