ইনসাইড গ্রাউন্ড

এক বছরের জন্য নিষিদ্ধ আফগান তারকা


প্রকাশ: 21/02/2024


Thumbnail

ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণ টি-২০ -এর এক ফ্রাঞ্চাইজি লিগ থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন আফগানিস্তানের স্পিনার নূর আহমেদ। খেলোয়াড়ি চুক্তির নিয়ম ভঙ্গ করায় সংযুক্ত আরব আমিরাতের ফ্র্যাঞ্চাইজি লিগ আইএল টি-২০তে তাকে এ শাস্তি দেওয়া হয়েছে।

২০২৪ সালে একই সময়ে অনুষ্ঠিত হয়েছে আইএলটি-২০, বিপিএল ও দক্ষিণ আফ্রিকার এসএ-টি২০। তিনটির মধ্যে প্রোটিয়া টি-টোয়েন্টি লিগকে বেছে নেন আফগান স্পিনার। শারজাহ ওয়ারিয়র্স চুক্তির শর্ত অনুযায়ী আরও এক বছর বাড়াতে নূরকে প্রস্তাব পাঠায়। কিন্তু এসএ টি-২০ তে ডারবান সুপার জায়ান্টদের হয়ে খেলতে ওয়ারিয়র্সের সাথে চুক্তি স্বাক্ষর করেননি আফগান তারকা। যার কারণে বড় শাস্তির মুখে পড়লেন নূর আহমেদ।

বিবৃতিতে আইএলটি কর্তৃপক্ষ জানিয়েছে, ১৯ বছর বয়সী নূরকে দ্বিতীয় মৌসুমের আগে 'খেলোয়াড় চুক্তির শর্তাবলি অনুসারে একই নিয়ম ও শর্তাবলিতে' একটি চুক্তির নোটিশ পাঠানো হয়। নূর স্বাক্ষর করতে অস্বীকার করায় ওয়ারিয়র্স সরাসরি লিগ কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করেছিল।

আইএলটি শৃঙ্খলা কমিটি নূরকে ২০ মাসের নিষেধাজ্ঞার সুপারিশ করে। কিন্তু চুক্তি সাক্ষর করার সময় আফগান স্পিনার অপ্রাপ্তবয়স্ক হওয়ার ৮ মাসের শাস্তি কমানো হয়েছে। অর্থাৎ ১২ মাসের বা ১ বছরের নিষেধাজ্ঞা দিয়েছে আইএলটি কর্তৃপক্ষ।

নূর প্রথম মৌসুমে সাত ম্যাচ খেলে চার উইকেট নিয়েছিলেন। এর আগে ওয়ারিয়র্স একই অভিযোগে আরেক আফগান তারকা খেলোয়াড় নাভিন উল হকের উপর ২০ মাসের নিষেধাজ্ঞা দিয়েছিল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭