ইনসাইড বাংলাদেশ

এবার সুন্নতে খতনা গোপনাঙ্গ কেটে ফেললেন ডাক্তার


প্রকাশ: 22/02/2024


Thumbnail

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আল নাহিয়ান তাজবির (৮) নামে এক শিশুকে সুন্নতে খতনা করার সময় গোপনাঙ্গ কেটে ফেলেন চিকিৎসক। এ ঘটনায় দুই অভিযুক্তের মধ্যে উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার বিজয় কুমারকে টেকনাফে বদলি করা হয়েছে। একইসঙ্গে শিশুটিকে উন্নত চিকিৎসার জন্য নোয়াখালী জেনারেল হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। 

ঘটনা তদন্তে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মো. যোবায়েরকে প্রধান করে ও ডা. শাহাদাত হোসেন সাগরকে সদস্য করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী তিন দিনের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার জন্য বলা হয়েছে।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে ওই শিশুকে নোয়াখালী জেনারেল হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। বুধবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগে এ ঘটনা ঘটে। 

এ ঘটনায় জেলা স্বাস্থ্য বিভাগ থেকে অভিযুক্ত উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার বিজয় কুমারকে কক্সবাজারের টেকনাফে বদলি করা হয়েছে। তবে ঘটনার পর থেকে এখনো পলাতক খতনা করা মেডিকেল এসিস্ট্যান্ট (শিক্ষানবিশ) সৌরভ ভৌমিক।

শিশুটির বাবা আলমগীর হোসেন বাদল বলেন, ৮ বছরের শিশু আল নাহিয়ান তাজবিরকে নিয়ে বুধবার দুপুরে হাসপাতালে যান তিনিসহ তার পরিবারের লোকজন। হাসপাতালে জরুরি বিভাগে আসার সঙ্গে হাসপাতাল কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা অমান্য করে ইন্টার্নি করা সৌরভ ভৌমিক ও উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার বিজয় কুমার নির্দিষ্ট চিকিৎসক আসার আগেই খতনার কাজ শুরু করেন। এ সময় সৌরভ তাজবির গোপনাঙ্গের কিছু অংশ কেটে ফেললে রক্তক্ষরণ শুরু হয়। এরপর দ্রুত জরুরি বিভাগ থেকে পালিয়ে যান সৌরভ ও বিজয়।

শিশুটির পরিবারের অভিযোগ, দায়িত্বরত চিকিৎসকের অবহেলার কারণে সৌরভ ও বিজয় খতনা করতে গিয়ে এ ঘটনা ঘটিয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার দাবি ভুক্তভোগীর পরিবারের।

হাসপাতালের আরএমও ডা. মোহাম্মদ যোবায়ের গণমাধ্যমকে জানান, হাসপাতালের নিয়মের বাইরে গিয়ে সৌরভ ও বিজয় এমন কাজ করেছে। ইতোমধ্যে বিজয় কুমারকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ মোতাবেক কক্সবাজারের টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বদলি করা হয়েছে। আর ঘটনার পর থেকে পলাতক সৌরভ ভৌমিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭