ইনসাইড গ্রাউন্ড

কাশ্মীরের রাস্তায় খেললেন শচীন টেন্ডুলকার


প্রকাশ: 22/02/2024


Thumbnail

শচীন টেন্ডুলকার। মিস্টার ক্রিকেট খ্যাত ভারতীয় এই কিংবদন্তী খেলা থেকে অবসর নিয়েছেন এক দশক পূর্বেই। তবুও ক্রিকেট খেলা দেখলেই যেন পুরোনো দিনে ফিরে যেতে ইচ্ছে করে তার।

এমনই এক ঘটনা ঘটলো কাশ্মীরে। রাস্তার মধ্যে ক্রিকেট খেলছিলেন কাশ্মীরের কয়েক জন তরুণ। হঠাৎ সেখানে হাজির শচীন টেন্ডুলকার। তাদের কাছ থেকে ব্যাট চেয়ে বেশ কিছু ক্ষণ ক্রিকেট খেললেন তিনি। পরে পৌঁছে গেলেন সেখানকার একটি ব্যাট প্রস্তুতকারক কারখানায়। সেখানে গিয়ে ছোটবেলার স্মৃতিতে ফিরলেন শচীন।

পরিবারকে নিয়ে কাশ্মীরে বেড়াতে গিয়েছেন শচীন। সেখানে রাস্তায় তিনি কয়েক জনকে ক্রিকেট খেলতে দেখেন। গাড়ি থেকে নেমে পড়েন শচীন। চলে যান তাদের কাছে। সচিনকে দেখে অবাক হয়ে যান স্থানীয়েরা। তাদের কাছ থেকে ব্যাট চেয়ে খেলতে শুরু করেন শচীন। বেশ কয়েকটি বল খেলেন তিনি। কখনও স্ট্রেট ড্রাইভ, কখনও কভার ড্রাইভ, আবার কখনও সুইপ মারতে দেখা যায় তাকে। একটা সময় তো ব্যাট উল্টো করে ধরে হাতল দিয়ে বল মারেন শচীন।

চোখের সামনে শচীনকে খেলতে দেখে আনন্দ ধরে রাখতে পারছিলেন না স্থানীয়েরা। রাস্তায় যাতে যানজট না হয় তার জন্য শচিনকে ঘিরে ছিলেন সেনাবাহিনীর জওয়ানেরা। পরে সবার সঙ্গে ছবি তোলেন সচিন। এই পুরো ঘটনার সাক্ষী থাকেন তার স্ত্রী অঞ্জলি ও কন্যা সারা।

পরে কাশ্মীরের একটি ব্যাট প্রস্তুতকারক কারখানায় যান শচীন। ভারতে সব থেকে ভালো মানের ব্যাট কাশ্মীর উইলো থেকে তৈরি হয়। সচিনকে ছোটবেলায় প্রথম ব্যাট কিনে দিয়েছিলেন তার দিদি। সেটি কাশ্মীর উইলোর তৈরি ছিল। তাই কাশ্মীরে গিয়ে ব্যাট প্রস্তুতকারক কারখানায় যাওয়ার লোভ সামলাতে পারেননি তিনি।

সেখানে গিয়ে ব্যাট তৈরি হওয়ার পদ্ধতি দেখেন শচীন। একটি ব্যাট নিয়ে কারখানার মালিকের সঙ্গে বেশ কিছু ক্ষণ কথা বলতে দেখা যায় তাকে। সেই ব্যাটে করে কয়েকটি বল খেলেও দেখেন শচীন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭