ওয়ার্ল্ড ইনসাইড

পুতিনকে গালি দিয়ে যুক্তরাষ্ট্রকেই ছোট করেছেন বাইডেন: ক্রেমলিন


প্রকাশ: 22/02/2024


Thumbnail

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে গালিগালাজ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার (২১ ফেব্রুয়ারি) এই ঘটনা সম্পর্কে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া। 

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) এ ঘটনাকে ‘বিরাট লজ্জাজনক’ বলে অভিহিত করেছে ক্রেমলিন। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে খবরটি দিয়েছে। 

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন উপলক্ষে বুধবার (২১ ফেব্রুয়ারি) ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ফ্রান্সেসকো শহরে প্রচারণার জন্য একটি তহবিল সংগ্রহের অনুষ্ঠানে জলবায়ু পরিবর্তন নিয়ে বক্তব্য রাখছিলেন বাইডেন। 

এ সময় তিনি বলেন, ‘মানুষের অস্তিত্বের সর্বশেষ হুমকি হলো জলবায়ু। কিন্তু পুতিনের মতো পাগলা কুত্তার বাচ্চাদের কারণে আমাদের সারাক্ষণ পারমাণবিক যুদ্ধ নিয়ে ভাবতে হচ্ছে।’

এই গালির প্রতিক্রিয়ায় ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘এটা দেশটির জন্যই, যুক্তরাষ্ট্রের জন্যই বড় লজ্জা। কোনো প্রেসিডেন্ট যদি এ ধরনের ভাষা ব্যবহার করেন তাহলে তা লজ্জাজনক।’

পেসকভ আরও বলেন, ‘এটা স্পষ্ট যে, প্রেসিডেন্ট বাইডেন অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয়গুলো সামলাতে হলিউডের কাউবয়দের মতো আচরণ করছেন।’

অবশ্য এ ধরনের বিতর্কিত মন্তব্য করার নিদর্শন বাইডেনের অতীত ইতিহাসেও রয়েছে। এর আগেও পুতিনের কঠোর সমালোচনা করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। ২০২২ সালে তিনি ঘোষণা করেছিলেন যে, ক্ষমতায় থাকতে পারবেন না ক্রেমলিন প্রধান।

ইউক্রেন সংঘাত এবং রুশ কারাগারে রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনির মৃত্যুর প্রেক্ষিতে ক্রেমলিনের সঙ্গে হোয়াইট হাউসের সম্পর্কে এখন গিয়ে ঠেকেছে তলানিতে। আর এ অবস্থায় এসেছে বাইডেনের গালি।

নাভালনির মৃত্যুতে ক্রেমলিনকে সরাসরি দায়ী করেছে হোয়াইট হাউস। আর মস্কোর বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন বাইডেন।

পুতিনের বিরুদ্ধে বাইডেনের মৌখিক আক্রমণ দিনদিন তীব্রতর হচ্ছে। গত শুক্রবার বাইডেন রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনির মৃত্যুর দায় সরাসরি পুতিন ও ‘তার গুন্ডাদের’ ওপর চাপিয়ে দিয়ে বলেন, এটি রুশ প্রেসিডেন্টের ‘নৃশংসতার প্রমাণ’।

বাইডেনের এমন ধরনের শব্দের ব্যবহার এটাই প্রথম নয়। ২০২২ সালের জানুয়ারিতে সংবাদমাধ্যম ফক্স নিউজের সাংবাদিক প্রেসিডেন্টের কাছে মুদ্রাস্ফীতি নিয়ে জানতে চাওয়ায় বাইডেন তাকে ‘বোকা কুত্তার বাচ্চা’ বলে সম্বোধন করেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭