ইনসাইড পলিটিক্স

তৃণমূলের বিভক্তি দূর করতে উদ্যোগী আওয়ামী লীগ


প্রকাশ: 23/02/2024


Thumbnail

তৃণমূলের বিভক্তি দূরীকরণ এবং সাংগঠনিক কর্মকাণ্ড জোরদার করছে আওয়ামী লীগ। একই সঙ্গে দলীয় শৃঙ্খলা উদ্যোগ নিয়েছে দলটি, তৃণমূলে সংগঠনও ঢেলে সাজানোর পরিকল্পনা হাতে নিয়েছে দলটি। নির্ভরযোগ্য সূত্র এবং গণমাধ্যমের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

তথ্যসূত্রগুলো বলছে, দ্বাদশ নির্বাচনকে কেন্দ্র করে জেলা-উপজেলা শাখার সম্মেলন ও পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা বন্ধ রাখে ক্ষমতাসীন দলটি। তবে বিজয় অর্জনের পর আবারও সাংগঠনিক কর্মকাণ্ড ফিরিয়ে আনতে চায় আওয়ামী লীগ।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গণমাধ্যমকে বলেন, ‘দলীয় সভাপতি মেয়াদোত্তীর্ণ কমিটি নতুন করে গঠন এবং অভ্যন্তরীণ বিরোধ মেটাতে বিভাগীয় দায়িত্বপ্রাপ্তদের নির্দেশ দিয়েছেন। মেয়াদোত্তীর্ণ বিভিন্ন শাখার সম্মেলন, সহযোগী সংগঠনের প্রতিটির অসমাপ্ত সম্মেলন, কমিটি গঠন প্রক্রিয়ায় বিলম্বসহ সাংগঠনিক সমস্যার সমাধান করা জরুরি। সমস্যা ও বিরোধ থাকলে তা সমাধানে অনতিবিলম্বে কাজ শুরু করতে নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি।

খোঁজ নিয়ে জানা গেছে, দলের বিভিন্ন পর্যায়ের পূর্ণাঙ্গ কমিটি গঠন, দলের কাছে জমা বিভিন্ন শাখা কমিটির অনুমোদন দেওয়া, মেয়াদোত্তীর্ণ বিভিন্ন শাখার সম্মেলন, সহযোগী সংগঠনের নতুন সম্মেলনের প্রস্তুতি, তৃণমূলে বিভিন্ন সাংগঠনিক সমস্যা ও বিরোধ সমাধানে নির্দেশ দিয়েছেন দলের নীতিনির্ধারকরা। কারণ হিসেবে নেতারা জানান, সম্মেলন হলেও অনেক জেলা, মহানগর, উপজেলা, থানা ও পৌর শাখা চলছে মূলত দুই নেতার কাঁধে ভর করে। পূর্ণাঙ্গ কমিটি গঠনে দীর্ঘসূত্রতা দূর করতে ২২তম জাতীয় সম্মেলনে ৪৫ দিনের নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিয়ে গঠনতন্ত্র সংশোধন করা হলেও বেশিরভাগ শাখার দায়িত্বপ্রাপ্তরা তা মানছে না।

সংশ্লিষ্টরা জানান, দেশের আট বিভাগে আওয়ামী লীগের ৭৮টি সাংগঠনিক জেলা রয়েছে। অন্যদিকে উপজেলা, থানা ও পৌর কমিটির সংখ্যা সাড়ে ৬০০-র মতো। তিন বছর পরপর সম্মেলনের মাধ্যমে এসব শাখায় কমিটি গঠন করার কথা। তবে বেশিরভাগ শাখাই নির্দিষ্ট সময়ের মধ্যে সম্মেলন করে না।

জানা গেছে, ২০২২ সালের রংপুর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হোসনে আরা লুৎফার ভরাডুবির চার দিন পর রংপুর জেলা ও মহানগর আওয়ামী লীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করে দুই সদস্যবিশিষ্ট জেলা ও মহানগরের নতুন আহ্বায়ক কমিটি গঠন করা হয়। এখন পর্যন্ত রংপুর দুই শাখার সম্মেলন করতে পারেনি আহ্বায়ক কমিটি।

অন্যদিকে নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকের দ্বন্দ্বের কারণে কেন্দ্রে পাল্টাপাল্টি কমিটি জমা দেওয়া হয়েছে। যার সুরাহা এখন পর্যন্ত হয়নি। বরং দলীয় কার্যালয় দখল নিয়ে চলছে উত্তেজনা।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক গণমাধ্যমকে বলেন, দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলকে ঢেলে সাজাতে সাংগঠনিক কর্মকাণ্ড বৃদ্ধি করতে বলেছেন। এই লক্ষ্যে মেয়াদোত্তীর্ণ কমিটির সম্মেলন, শাখার পূর্ণাঙ্গ কমিটির অনুমোদনসহ জেলা-উপজেলার দ্বন্দ্ব নিরসনের কাজ করতে নির্দেশনা দিয়েছেন। সে অনুযায়ী দলীয় কার্যক্রম শুরু হয়েছে, যা আরও বেগবান হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭