ওয়ার্ল্ড ইনসাইড

আপিলেও ব্রিটিশ নাগরিকত্ব পেলেন না শামীমা


প্রকাশ: 23/02/2024


Thumbnail

আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএসে যোগ দিতে সিরিয়ায় যাওয়া বাংলাদেশি  বংশোদ্ভূত শামীমা বেগমকে তার নাগরিকত্ব বাতিলের বিরুদ্ধে করা আপিল খারিজ করে দিয়েছে ব্রিটিশ আপিল আদালত।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হওয়ায় ব্রিটিশ নাগরিকত্ব থেকে বঞ্চিত করার সিদ্ধান্ত বহাল রেখেছেন আপিল বিভাগ।

এর আগে ২০১৯ সালে ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী সাজিদ জাভিদ ‘জনকল্যাণের স্বার্থের’ দাবি তুলে শামীমার নাগরিকত্ব বাতিল করেন। পরে গত বছরের অক্টোবরে যুক্তরাজ্যের স্পেশাল ইমিগ্রেশন আপিলস কমিশন সেই সিদ্ধান্ত বহাল রাখে। এরপরই গত বছরের অক্টোবরে লন্ডনের আপিল আদালতে ওই মামলা করেন শামীমা বেগম (২৪)।

শামীমার পরিবার বাংলাদেশি বংশোদ্ভূত। ২০১৫ সালে মাত্র ১৫ বছর বয়সে তিনি তার স্কুলের দুই বন্ধুর সঙ্গে সিরিয়ায় যেতে পূর্ব লন্ডনের বাসা ছাড়েন। পরে সিরিয়ায় গিয়ে আইএসের এক যোদ্ধাকে বিয়ে করেন শামীমা। এরপর তিনটি সন্তানের জন্ম দেন। তবে সন্তানেরা কেউ বেঁচে নেই।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে শামীমাকে সিরিয়ার একটি শরণার্থী শিবিরে পাওয়া যায়। এরপর ২০২০ সালে যুক্তরাজ্যের একটি ট্রাইব্যুনাল তার বিষয়ে এক আদেশে বলেন, শামীমা রাষ্ট্রহীন অবস্থায় নেই। কেননা, তিনি ‘বাংলাদেশি বংশোদ্ভূত একজন নাগরিক’। তার মা একজন বাংলাদেশি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭