ইনসাইড বাংলাদেশ

ভিসা নিয়ে বাংলাদেশিদের হয়রানি করা উচিত নয়: হর্ষবর্ধন শ্রিংলা


প্রকাশ: 24/02/2024


Thumbnail

বাংলাদেশ ও ভারতের ভিসা ব্যবস্থা আরও সহজ হওয়া উচিত বলে মনে করেন ভারতের সাবেক পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) কলকাতার একটি হোটেলে ‌‘ভারত-বাংলাদেশ সাংস্কৃতিক ও বাণিজ্যিক সম্পর্ক’ শিরোনামে অনুষ্ঠানে এসে সাংবাদিকদের প্রশ্নে এসব বলেন শ্রিংলা।

তিনি বলেন, আমি মনে করি প্রচুর বাংলাদেশি চিকিৎসা এবং লেখাপড়াসহ বিভিন্ন প্রয়োজনে ভারতে আসেন। এখনকার কথা আমি বলতে পারবো না। তবে আমি যখন ছিলাম তখন বছরে ৫ লাখ ভিসা থেকে ১৫ লাখে নিয়ে এসেছিলাম। এখন ২০ লাখ। তবে আমি মনে করি ভিসা প্রক্রিয়া আরও সহজ হওয়া উচিত। এ নিয়ে কোনো বাংলাদেশির হয়রানি বা সমস্যা হওয়া উচিত নয়। দুই দেশে মানুষে মানুষে যোগাযোগ রাখার জন্য ভিসা প্রক্রিয়া সহজ হওয়া অত্যন্ত জরুরি।

তিস্তা চুক্তি সংক্রান্ত প্রশ্নে শ্রিংলার স্পষ্ট উত্তর, এ নিয়ে আমি কিছু বলব না৷ এটা পররাষ্ট্র মন্ত্রণালয়কে জিজ্ঞেস করুন।  

শ্রিংলা দুই দেশের নিরাপত্তা বিষয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জিরো টলারেন্স নীতির কারণে ভারতের সুরক্ষা মজবুত হয়েছে, বিশেষ করে উত্তর-পূর্ব ভারতের। আমরাও (ভারত) বাংলাদেশের নিরাপত্তার বিষয়ে বিশেষ নজর রাখি। আমাদের ভোলা উচিত নয়, সুরক্ষা বিষয়ে দুই দেশের আরও দায়িত্বশীল হতে হবে। তৃতীয় কোনো পক্ষ যেনো ভারত-বাংলাদেশের মাথাব্যথার কারণ হয়ে না দাঁড়ায়।

তিনি আরও বলেন, যে জায়গায় আমি থাকি (দার্জিলিং) তা খুবই সেনসিটিভ জায়গা। এক করিডোরে (চিকেন নেক) চার দেশের সীমানা রয়েছে। যার ফলে ভারত এ অঞ্চলকে বাড়তি গুরুত্ব দিয়ে থাকে। সেখানকার উন্নতি, স্থানীয়দের সুবিধা এবং সুরক্ষা বেশি প্রয়োজন।  


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭