ইনসাইড সাইন্স

রাইড শেয়ারিং অ্যাপে যানজট বাড়ছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/04/2018


Thumbnail

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এবং ম্যানহাটনে যানবাহনের চলার গতি কমে গেছে। দেশের বাণিজ্যিক শহরগুলোতে সবসময় ট্রাফিক জ্যাম লেগে থাকে। গত পাঁচ বছরে দিনের বেলাতে যানবাহনের গতি ২০ শতাংশ কমেছে। আর এর কারণ হিসেবে ধরা হয়েছে রাইড শেয়ারিং অ্যাপগুলো।

বর্তমান রাইড শেয়ারিং অ্যাপগুলো যাত্রীদের চলাচল আরও সহজ করে দিয়েছে অবশ্যই। সময় বাঁচিয়ে দিয়েছে, চলাচল দ্রুততর হয়েছে। কিন্তু এর কারণে রাস্তায় যানবাহনের চাপ বেড়েছে অনেক। সম্প্রতি উবার ও লিফটের মতো অ্যাপগুলোর জনপ্রিয়তা আরও বৃদ্ধি পাওয়ায় যানজট আরও তীব্র পর্যায়ে চলে গেছে। এই তথ্যই জানিয়েছেন ট্রান্সপোর্ট এক্সপার্ট ব্রুস স্ক্যালার।

চার বছর ধরে চলা জরিপ থেকে জানা যায়, ম্যানহাটনের রাইড শেয়ারিং অ্যাপভিত্তিক গাড়িগুলোর ভাড়া ৮১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে শুধু নিউইয়র্কেই ৬৮ হাজার রাইড শেয়ারিং ড্রাইভার রয়েছেন। হলুদ ক্যাব ড্রাইভারদের চেয়ে তাদের সংখ্যা পাঁচ গুণ বেশি। এতে দেখা যায় ৪৫ শতাংশ সময় তারা ভাড়া পাওয়ার আশায় ঘুরতে থাকে। এতে ব্যস্ত রাস্তা একদম থেমে যায়।

এ বিষয়ে পাবলিক ট্রান্সপোর্ট পলিসি বিশেষজ্ঞ জারেট ওয়াকার বলেছেন, বেশির ভাগ মানুষ এখন পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করাকে ঝামেলাপূর্ণ মনে করছে। তাই রাইড শেয়ারিং সার্ভিস ব্যবহার করার পরিমাণ বেড়েছে, এবং দিন দিন তা আরও বেশি বাড়ছে। এর মানে, বড় বড় বাস ট্রেন ছেড়ে যাত্রীরা উবারে চালিত ছোট ছোট গাড়ি ব্যবহার করছে। এতে রাস্তায় যানজটের সৃষ্টি হচ্ছে। এমন পরিস্থিতি চলতে পারেনা। তাই যতো দ্রুত সম্ভব যানযট নিয়ন্ত্রণে আরও কঠোর নীতিমালা দেখতে পাওয়া যাবে।

তবে রাস্তায় অত্যধিক ভিড়ের জন্য রাইড শেয়ারিং প্ল্যাটফর্মগুলো শুধু নিজেদের দোষ নিতে রাজি নন। এ বিষয়ে উবারের হেড অব ট্রান্সপোর্ট পলিসি অ্যান্ড্রু সেলবার্গ জানিয়েছেন, অর্থনৈতিক সমৃদ্ধি, রাস্তার নির্মাণ ও শহর কর্তৃপক্ষের যানজট নিয়ন্ত্রণের নীতিমালাও রাস্তায় অতিরিক্ত ভিড় বাড়ার অন্যতম কারণ। যাত্রীকে সময় মতো কোথাও পৌঁছে দেওয়া না গেলে সেটা আমাদের ব্যবসার জন্যও ভালো কিছু নয়। তবে তার মানে এই না যে আমরা পাবলিক ট্রান্সপোর্টের বিকল্প হতে চাচ্ছি।

অন্টারিওতে পাবলিক ট্রান্সপোর্ট ও রাইড শেয়ারিং প্ল্যাটফর্ম যৌথভাবে যাত্রী সেবা দিচ্ছে। ঘর থেকে বের হয়েই তারা উবার ব্যবহার করছেন। যেখানে পাবলিক ট্রান্সপোর্ট পাওয়া যাচ্ছে সেখানে নেমে যাচ্ছেন। এতে করে যাদের ব্যক্তিগত গাড়ি নেই তারা উপকার পাচ্ছেন। তাদের কাছে এসব রাইডিং এর চাহিদা অনেক বেশি এবং সুবিধাজনক।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭