ইনসাইড পলিটিক্স

পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও দুশ্চিন্তা বাড়ছে জিএম কাদেরের


প্রকাশ: 24/02/2024


Thumbnail

প্রয়াত সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের গড়া দল জাতীয় পার্টিতে স্ত্রী বেগম রওশন এরশাদ এবং ছোট ভাই জিএম কাদেরের দ্বন্দ্ব থামছে না। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে দেবর-ভাবির এই দ্বন্দ্বে দুই ভাগ হয়েছে দলটি। এখন দুই গ্রুপই নিজেদের মূল জাতীয় পার্টি দাবি করে কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

পার্টির একাংশের চেয়ারম্যান রওশন এরশাদ গণমাধ্যমকে বলেছেন, জাতীয় পার্টি চরম বিপর্যয়ের মধ্যে পড়েছে। নেতাকর্মীদের দাবির পরিপ্রেক্ষিতে পার্টিতে ‘প্রাণ ফেরাতে’ ৯ মার্চ দশম জাতীয় কাউন্সিল আয়োজনের ঘোষণা করা হয়েছে। গতকাল (১৮ ফেব্রুয়ারি) গুলশানে নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন। এ সময় পার্টির কো-চেয়ারম্যান ও ঢাকা মহানগর দক্ষিণ জাতীয় পার্টির সভাপতি সৈয়দ আবু হোসেন বাবলা রওশন এরশাদ শিবিবের যোগ দেন। অন্যদিকে একই দিন বিকালে এক বিজ্ঞপ্তিতে পার্টির অন্য অংশের চেয়ারম্যান জিএম কাদের সৈয়দ আবু হোসেন বাবলাকে পার্টির কো-চেয়ারম্যানসহ সব পদ-পদবি থেকে অব্যাহতি দিয়েছেন। 

দল থেকে এভাবে একের পর এক নেতাকে অব্যাহতি দিয়ে ক্রমেই সাংগঠনিকভাবে দুর্বল হয়ে পড়ছে দলের চেয়ারম্যান জিএম কাদেরের নেতৃত্বাধীন জাতীয় পার্টির মূল অংশ। ফলে আগামীতে রওশন এরশাদের নেতৃত্বাধীন একাংশই মূল জাতীয় পার্টিতে পরিণত হবে বলে আশা রওশনপন্থীদের।

নেতার সংখ্যার দিক থেকে এখনো জিএম কাদেরের সঙ্গে রয়ে গেছেন অধিকাংশরা। আর সংসদেও রয়েছে জিএম কাদেরের নেতৃত্বাধীন জাতীয় পার্টি। কিন্তু সাংগঠনিক দিক থেকে দুর্বল জাতীয় পার্টি আরও দুর্বল হয়ে পড়ছে। কারণ রাজধানীতে জাতীয় পার্টির যেকোনো সভা-সমাবেশে লোকবল দিয়ে থাকেন দলের কো-চেয়ারম্যান আবুল হোসেন বাবলা এবং প্রেসিডিয়াম সদস্য শফিকুল ইসলাম সেন্টু। এ দুজন এখন রওশন এরশাদের সঙ্গে যোগ দিয়েছেন। এ ছাড়া নারায়ণগঞ্জের সেলিম ওসমান, পুরান ঢাকার সাইফুদ্দিন মিলন ও কাজী ফিরোজ রশীদ রাজধানীর সভা-সমাবেশে লোকবল দিয়ে থাকেন। এই তিনজনের মধ্যে কাজী ফিরোজ রশীদ রওশন এরশাদের সঙ্গে যোগ দিয়েছেন। আর সাইফুদ্দিন মিলন রওশন এরশাদের সঙ্গে যোগ না দিলেও তিনি জিএম কাদেরের প্রতি ক্ষুব্ধ। ফলে এখন লোকবল সমাগম করার মতো জিএম কাদেরের সঙ্গে আছেন একমাত্র সেলিম ওসমান।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সারা দেশে জাতীয় পার্টির সাংগঠনিক অবস্থা আগে থেকেই দুর্বল। দ্বাদশ সংসদ নির্বাচনে যা আরও স্পষ্ট হয়েছে। অনেকে আর্থিক কেলেঙ্কারির অভিযোগ এনে জিএম কাদেরের নেতৃত্বের প্রতি ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। এদের অনেকে আবার এখন রওশন এরশাদের সঙ্গে যোগ দিচ্ছেন। ফলে দলের মূল নেতৃত্বে এবং সংসদে জিএম কাদের থাকলেও সাংগঠনিকভাবে তিনি যে ক্রমেই আরও দুর্বল হয়ে পড়বেন তা বলাই বাহুল্য। এ অবস্থায় দলটি আগামীতে কোথায় গিয়ে দাঁড়াবে, সেটা এখনই বলা মুশকিল। তবে চলমান অবস্থা জিএম কাদেরের নিয়ন্ত্রণে থাকলেও পরিস্থিতি জিএম কাদের-চুন্নু জুটির দুশ্চিন্তা বাড়াবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এখন দেখার বিষয় জিএম কাদের সেই পরিস্থিতি কিভাবে সামাল দেয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭