ওয়ার্ল্ড ইনসাইড

পাকিস্তানের ইতিহাসে প্রথম নারী মুখ্যমন্ত্রী হলেন মরিয়ম


প্রকাশ: 24/02/2024


Thumbnail

পাকিস্তানের নবনির্বাচিত এমপিরা পাঞ্জাবের প্রাদেশিক পরিষদের সদস্য হিসেবে শপথ গ্রহণ করেছেন।পাকিস্তানের ইতিহাসে প্রথমবারের মতো দেশটির সবচেয়ে গুরুত্বপূর্ণ পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নওয়াজ শরীফের কন্যা মরিয়ম নওয়াজ। 

শুক্রবার(২৩ ফেব্রুয়ারি) স্পিকার সিবতাইন খান তাদের শপথ পড়ান।

শনিবার(২৪ ফেব্রুয়ারি) নতুন স্পিকার এবং ডেপুটি স্পিকার নির্বাচিত করা হবে। এর মধ্য দিয়ে আনুষ্ঠানিক গঠন হল পাঞ্জাব সরকার। একই সাথে কেন্দ্রীয় সরকার গঠনেও আরেক ধাপ এগিয়ে গেছে পিএমএল-এন ও পিপিপি জোট।

শুক্রবার দুই ঘণ্টার বেশি বিলম্বের পর স্পিকার সিবতাইনের সভাপতিত্বে প্রাদেশিক পরিষদের অধিবেশন শুরু হয়। এই অধিবেশনে ৩১৩ এমপি উপস্থিত ছিলেন। তাদের মধ্যে পিএমএল-এনের ও এর মিত্রদের ২১৫ জন এবং সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) ৯৮ এমপি শপথ গ্রহণ করেছেন।

মরিয়ম বর্তমানে পিএমএল-এনের সিনিয়র সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি নওয়াজ শরিফের বড় মেয়ে এবং শাহবাজ শরিফের ভাতিজি। এবার তিনি শরিফ পরিবারের চতুর্থ সদস্য হিসেবে পাঞ্জাবের প্রাদেশিক পরিষদে এমপির শপথ বাক্য পাঠ করেন। একই সঙ্গে তিনি এই পরিবারের প্রথম নারী এমপিও। সব কিছু ঠিক থাকলে তিনিই হচ্ছেন পাঞ্জাবের পরবর্তী ও প্রথম নারী মুখ্যমন্ত্রী।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭