ইনসাইড বাংলাদেশ

সংসদ পূর্ণতা পেল: মন্ত্রিসভার সম্প্রসারণ কবে?


প্রকাশ: 25/02/2024


Thumbnail

জাতীয় সংসদের সংরক্ষিত ৫০টি আসনের আনুষ্ঠানিকতা আজ শেষ হল। যদিও নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী আগামী ১৪ মার্চ ভোট গ্রহণের দিন ধার্য করা ছিল। তবে আজ মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে কেউ মনোনয়নপত্র প্রত্যাহার করেননি। এর আগে নির্বাচন কমিশন যে ৫০টি মনোনয়নপত্র গ্রহণ করেছিল তার সবগুলোকেই বৈধ ঘোষণা করেছে। ফলে সংরক্ষিত ৫০টি আসনের নির্বাচন প্রক্রিয়ার আনুষ্ঠানিকতা সম্পন্ন হল।

এখন নির্বাচন কমিশন এই ৫০টি আসনে একক প্রার্থী হওয়ার কারণে তাদের বিজয়ী ঘোষণা করে গেজেট প্রকাশ করবে। এই গেজেটের বিজ্ঞপ্তি প্রকাশের পরপরই সংসদ সচিবালয় ৫০ জন সংরক্ষিত নারী সংসদ সদস্যের শপথ গ্রহণের প্রক্রিয়া সম্পন্ন করবে। এই শপথগ্রহণ শেষে তারা জাতীয় সংসদ অধিবেশনে যোগ দেবেন।

ধারণা করা হচ্ছে, চলতি মাসের মধ্যেই এই আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে এবং তারা সংসদে যোগ দেবেন। আর আওয়ামী লীগের বিভিন্ন দায়িত্বশীল সূত্র একাধিকবার গণমাধ্যমকে জানিয়েছিল যে, সংরক্ষিত আসনের ৫০ জন সংসদ সদস্য শপথ নেওয়ার পর মন্ত্রিসভার সম্প্রসারণ হবে। এর মধ্য দিয়ে সংসদ পূর্ণতা পেল।

বাংলাদেশের জাতীয় সংসদের ৩৫০ আসন বিশিষ্ট, যার মধ্যে ৩০০ জন সরাসরি ভোটে নির্বাচিত হন। আর ৫০ জন নির্বাচিত হন সংরক্ষিত কোটায়। সংরক্ষিত কোটায় নির্বাচিত এই ৫০ জনের অন্তর্ভুক্তির মধ্য দিয়ে এখন সংসদ পরিপূর্ণ রূপ পেল। তাই প্রশ্ন উঠেছে যে মন্ত্রিসভার সম্প্রসারণ কবে?

আওয়ামী লীগের একাধিক দায়িত্বশীল সূত্র বলছে যে, মন্ত্রিসভার সম্প্রসারণ এই সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্যদের শপথের পর যেকোনো সময়ে অনুষ্ঠিত হবে এবং এটি চলতি মাসে হলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

বিভিন্ন সূত্র বলছে যে, মন্ত্রিসভার সম্প্রসারণের জন্য আওয়ামী লীগ সভাপতি সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যেই প্রস্তুতি গ্রহণ শুরু করেছেন। তিনি মন্ত্রিসভায় কাকে কাকে অন্তর্ভুক্ত করা যাবে, কোন কোন মন্ত্রণালয়গুলোতে নতুন মন্ত্রী নিয়োগ করা যাবে ইত্যাদি বিষয়গুলো নিয়ে চুলচেরা বিশ্লেষণ করেছেন। আর পাশাপাশি গত এক মাসের বেশি সময়ে মন্ত্রীরা যে বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণ করেছেন তারা কতটুকু স্বচ্ছতা এবং দায়িত্বশীলতার সাথে দায়িত্ব পালন করেছেন সে বিষয়গুলো পর্যবেক্ষণ করছেন।

মন্ত্রিসভার সম্প্রসারণের ক্ষেত্রে কয়েকটি বিষয় দেখা হবে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। তা হল সংরক্ষিত আসনে যারা এমপি হলেন তাদের মধ্যে থেকে বেশ কয়েকজন মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হতে পারেন। দ্বিতীয়ত, মন্ত্রিসভায় যে মন্ত্রণালয়গুলোতে কোনো মন্ত্রী নিয়োগ দেওয়া হয়নি সেই মন্ত্রণালয়গুলোতে মন্ত্রী নিয়োগের ক্ষেত্রে তাদের যোগ্যতা এবং সক্ষমতা বিচার করা হবে। তৃতীয়ত, কিছু কিছু গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নিয়োগ দেওয়া হবে, যেন তারা মন্ত্রণালয়কে আরও সুবিন্যস্ত এবং গুছিয়ে কাজ করতে পারেন। আর সবকিছু মিলিয়ে মন্ত্রিসভার সম্প্রসারণে ১০ থেকে ১২ জন নতুন মন্ত্রী নিয়োগ করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

বিভিন্ন সূত্রগুলো বলছে যে, ইতোমধ্যেই মন্ত্রিসভার একটি রাজনৈতিক চরিত্র দেখা গেছে। গত মন্ত্রিসভার চেয়ে এবারের মন্ত্রিসভা ভালো এটি বিভিন্ন মহল বলছেন। আর সেকারণেই হয়তো মন্ত্রিসভায় আরও কয়েকজন রাজনৈতিক সক্রিয় নেতৃবৃন্দকে দেখা যেতে পারে। তাছাড়া মন্ত্রিসভায় আরও অন্তত দুজন টেকনোক্র্যাট কোটায় মন্ত্রি হতে পারেন বলেও বিভিন্ন সূত্র আভাস দিয়েছে। ধারণা করা হচ্ছে যে, এখন মন্ত্রিসভা সম্প্রসারণে ক্ষণ গণনা শুরু হয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭