ওয়ার্ল্ড ইনসাইড

সৌদি আরবে উষ্ট্রারোহী হিসেবে প্রথম নারীর অভিষেক


প্রকাশ: 25/02/2024


Thumbnail

সৌদি আরবের উষ্ট্রারোহী টহল বাহিনীতে যোগ দিয়েছেন প্রথম কোনো নারী সদস্য। দেশটির প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে তার অভিষেক হয়। নারীর ক্ষমতায়নের ব্যাপারে সৌদি আরবের আকাঙ্ক্ষার প্রতিফলন হিসেবেই দেখা হচ্ছে এই ঘটনাকে। সংযুক্ত আরব আমিরাত-ভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদনে খবরটি দিয়েছে। 

গত ২২ ফেব্রুয়ারি ছিল সৌদি আরবের প্রতিষ্ঠা বার্ষিকী। সেদিনই সেই নারী সদস্যের অভিষেক হয়। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি ভিডিও পোস্ট করেছে। সেখানে দেখা যায়, নিরাপত্তা টহলের কাজে ব্যবহৃত বাহন উটের পিঠে চড়ছেন সেই নারী সদস্য। 

সামরিক বাহিনীর উর্দি পরা সেই নারী সৌদি আরবের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত একটি কুচকাওয়াজে অংশ নিয়েছিলেন। তার নাম প্রকাশ করা হয়নি। 

সৌদি অভিনেতা এবং টেলিভিশন উপস্থাপক ফায়েজ আল মালকির সঙ্গে একটি ভিডিও সাক্ষাৎকারে সেই নারী বলেন, টহল বাহিনীতে প্রথম সৌদি নারী হিসেবে যোগদানের সুযোগ পেয়ে তিনি অত্যন্ত আনন্দিত ও গর্বিত। 

সৌদি আরব ২০১৯ সালে নারীদের সেনাবাহিনীতে যোগদানের অনুমতির ঘোষণা দিয়েছিল। দেশটিতে নারীর ক্ষমতায়ন নিশ্চিতের জন্য সাম্প্রতিক বছরগুলোতে নেওয়া হয়েছে নানা পদক্ষেপ। নানা স্তরে নারীদের অন্তর্ভুক্ত করার জন্য জোরালো পদক্ষেপগুলোয় দেশটির সামাজিক কাঠামোয় এসেছে নাটকীয় পরিবর্তন। 

নারীদের বিষয়ে সাম্প্রতিক সময়ে উল্লেখযোগ্য যেসব পরিবর্তন এসেছে সৌদিতে তার মধ্যে রয়েছে—পরিবারের পুরুষ সদস্য ছাড়া বিদেশ ভ্রমণের অনুমতি মিলেছে সেখানকার নারীদের, নির্বাচনে লড়তে পারবেন এখন সৌদি নারীরা, স্টেডিয়ামে গিয়ে খেলা দেখতে পারবেন, সেনাবাহিনীতেও যোগ দেওয়ার সুযোগ পাচ্ছেন এখন সৌদি নারীরা। সৌদি নারীরা সাইকেল র‍্যালিতেও অংশ নিয়েছেন। 

ধর্মীয় রীতিনীতি ও সামাজিক সংস্কারের এসব উদ্যোগ সৌদি প্রিন্সের ‘ভিশন ২০৩০’ এর অংশ। এসব সিদ্ধান্তের মাধ্যমে তেলনির্ভর অর্থনীতির দেশ সৌদিকে আধুনিক ও উদারবাদী করে গড়ে তুলতে চান মোহাম্মদ বিন সালমান। 

নারীদের গাড়ি চালানোর ওপর যে নিষেধাজ্ঞা ছিল তা আনুষ্ঠানিকভাবে ২০১৮ সালে তুলে নেওয়া হয়। তবে ওই বছরই এই নারীদের গাড়ি চালানোর দাবি তোলা বেশ কয়েকজনকে কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয়; যার মধ্যে রয়েছেন লুইজয়ান আল-হাথলৌলের নাম।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭