ওয়ার্ল্ড ইনসাইড

ট্রাম্প আবার প্রেসিডেন্ট হলে বিশ্বে কী হবে?


প্রকাশ: 25/02/2024


Thumbnail

সাউথ ক্যারোলিনায় নিকি হেলিকে সহজেই হারিয়ে দিয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। দ্বিতীয় দফায় হোয়াইট হাউসে যাওয়ার প্রক্রিয়ায় তাকে রিপাবলিকান দলের মনোনয়ন নিতে হবে। আর এই মনোনয়ন দৌড়ে তিনি অনেকটাই এগিয়ে আছেন। যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের রিপাবলিকান পার্টির প্রাথমিক বাছাইয়ের পর গত শনিবার ডোনাল্ড ট্রাম্প আগামী বার জো বাইডেনের প্রতিদ্বন্দ্বী হওয়ার পথটি প্রায় পরিষ্কার করে ফেলেছেন বলে মনে করছেন বিশ্লেষকরা। 

গতকালকের ভোটগ্রহণ শেষ হয় সন্ধা সাতটায়। সমর্থকদের উদ্দেশে ট্রাম্প বলেন, রিপাবলিকান পার্টি এখন যেমন আছে, আমি কখনোই তেমন ঐক্যবদ্ধ দেখিনি। ৩০ মিনিট ধরে তিনি বক্তব্য রাখেন এবং বক্তব্যে একবারও তার প্রতিদ্বন্দ্বীর নাম তিনি উল্লেখ করেননি। আইওয়া, নিউ হ্যাম্পশায়ার, নেভাদা, ইউএস ভার্জিন, আইসল্যান্ড এখন হেলি নিজের অঙ্গরাজ্যে ট্রাম্প এ ভাবে আধিপত্য বিস্তার করে করেছেন। 

এডিসন রিসার্চ এর জরিপ অনুযায়ী, সাউথ ক্যারোলিনায় ট্রাম্প পেয়েছেন ৬৩ শতাংশ আর নিকি হ্যালি পেয়েছেন ৩৬ দশমিক ৮ শতাংশ ভোট। আগামী ৫ মার্চ সুপার টিউসডে এর প্রাথমিক লড়াইয়ে অংশ নেবেন ট্রাম্প ও হ্যালি। সেখানে ১৫ টি অঙ্গরাজ্যের রিপাবলিকান নেতারা প্রতিদ্বন্দ্বিতা করবেন। আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা। নির্বাচনে ডেমোক্র্যাট দল থেকে প্রার্থী হচ্ছেন নিশ্চিতভাবে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

এখনকার যে সমস্ত জরিপগুলোতে দেখা যাচ্ছে তাতে ডোনাল্ড ট্রাম্প যদি শেষ পর্যন্ত রিপাবলিকান প্রার্থী হন এবং নির্বাচনে যদি জো বাইডেনের প্রতিদ্বন্দ্বী হন তাহলে তার জয়ের সম্ভাবনা বেশি। এই ডোনাল্ড ট্রাম্পের পক্ষে একটি জনমত তৈরি হচ্ছে। বিশেষ করে তার বিরুদ্ধে বিভিন্ন মামলা তাকে নির্বাচনে অযোগ্য করার বিভিন্ন চেষ্টার বিরুদ্ধে সাধারণ মানুষের মধ্যে একটি অসন্তোষ এবং ক্ষোভ তৈরি হয়েছে। আর এর ফলে ট্রাম্প নির্বাচনী দৌড়ে শুধু রিপাবলিকান প্রার্থী হওয়ার হওয়ার ক্ষেত্রে এগিয়ে নেই, জো বাইডেনের চেয়েও তিনি এই মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্রে জনপ্রিয়। আর তাই আশঙ্কা এবং প্রশ্ন উঠেছে ডোনাল্ড ট্রাম্প যদি আবার দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হন তাহলে সেক্ষেত্রে বিশ্বের কী হবে? 

এমনিতেই গত কয়েক বছর ধরে বিশ্বে একটি অস্থিরতা বিরাজ করছে। একদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, অন্যদিকে মধ্যপ্রাচ্য ইস্যু নিয়ে টালমাটাল বিশ্ব। আর এই সমস্ত যুদ্ধ এবং সংকটের মধ্যে সবচেয়ে বড় যে সংকট মার্কিন যুক্তরাষ্ট্রের সামনে এসে উপস্থিত হচ্ছে, তা হল মার্কিন যুক্তরাষ্ট্রের আধিপত্য এবং সারা বিশ্বে তার প্রভাব এখন প্রশ্নের মুখে পড়েছে। বিশ্বের ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের যে নিয়ন্ত্রণ তা অনেকটাই শিথিল হয়ে উঠেছে। এরকম অবস্থায় ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হলে বিশ্বে কী হবে? 

এই নিয়ে আন্তর্জাতিক পর্যবেক্ষক মহলও দ্বিধাবিভক্ত। তারা ট্রাম্পের চার বছরের শাসন মূল্যায়ন করে বলছেন যে, ট্রাম্পের এই চার বছর বিশ্বে কোন যুদ্ধ হয়নি। তিনি বিশ্বের অন্যান্য দেশগুলোর চেয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের নিজস্ব শক্তি এবং নিজস্ব স্বার্থের ব্যাপারে মনোযোগী। তবে ট্রাম্প প্রেসিডেন্ট হলে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইউক্রেনের পরাজয় অবধারিত হবে এবং ন্যাটোর ভবিষ্যত অনিশ্চয়তার মধ্যে পড়বে এটি মোটামুটি নিশ্চিত। কারণ ইতোমধ্যেই ট্রাম্প বলেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রের পয়সা দিয়ে ইউরোপকে সুরক্ষিত রাখার দায়িত্ব তাদের নয়। ফলে বিশ্বে বিশেষ করে ইউরোপে রাশিয়ার আধিপত্য বাড়বে। 

ট্রাম্প প্রেসিডেন্ট হলে মধ্যপ্রাচ্য ইস্যুতেও একটি সংকট তৈরী হবে। বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে মার্কিন সংকুচি প্রভাব আরও সংকুচি হবার সম্ভাবনা রয়েছে বলে কেউ কেউ মনে বরেন। আবার কেউ কেউ মনে করেন যে, ট্রাম্পের সময় সৌদ আরবের সঙ্গে মার্কিন সম্পর্ক উন্নয়ন হয়েছিল এবং মার্কিন যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে একটি ভালো প্রভাব বিস্তার করেছিল। কাজেই মধ্যপ্রাচ্য ইস্যুতে ট্রাম্পের নীতি সঠিক এমনটি মনে করেন অনেকে। তবে সারাবিশ্বে যে অস্থিরতা তা ট্রাম্প দায়িত্ব গ্রহণ করলে কমবে বলেই বেশির ভাগ বিশ্লেষক মনে করেন। কারণ তারা মনে করেন ট্রাম্প নিজের দেশ নিয়ে বেশি মনোযোগী এবং মার্কিন স্বার্থের জন্যই তিনি সবকিছু করতে চান। তবে তিনি যদি আবার প্রেসিডেন্ট হন তাহলে জলবায়ু পরিবর্তন সহ বিশ্বের জন্য জরুরি ইস্যুগুলোর দিকে তিনি মনোয়োগ দেবেন না। ফলে বিশ্বে একটি অসম্য এবং অসহিষ্ণু তৈরি হতে পারে বলে অনেকে মনে করেন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭