ইনসাইড বাংলাদেশ

লক্ষ্মীপুরে প্রভাবশালীরা বৃদ্ধের জমি দখলের চেষ্টা, উত্তাল চরাঞ্চল


প্রকাশ: 26/02/2024


Thumbnail

লক্ষ্মীপুর পৌর শহরে বসবাস করলে্ও পঁচাত্তর বয়সী আবুল কাশেমের পৈত্রিক নিবাস সদর উপজেলার চররমনীমোহন ইউনিয়নের চর আলী হাসান গ্রামে। তার বাবা চরাঞ্চলে অসহায় চরবাসীদের সাথে নিয়ে অনুর্বর চরকে আবাদি করে তোলেন। বাবার উত্তরসূরী হিসেবে জন্মস্থান এলাকার চরবাসীদের পাশে দাঁড়ান আবুল কাশেম। এতেই ছালেহ উদ্দিন, সামছু, সফিক, জহিরসহ স্থানীয় কয়েকজন প্রভাবশালীর চক্ষুশূল হন ওই বৃদ্ধ আবুল কাশেম।

 

গত শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) তার জমি দখল চেষ্টার প্রতিবাদে ওই প্রভাবশালীদের বিরুদ্ধে পূর্ব চর আলী হাসান জামে মসজিদে মিলাদ ও দোয়া শেষে এ নিয়ে স্থানীয়দের মাঝে দেখা দেয় তীব্র অসন্তোষ। 

 

স্থানীয়দের অভিযোগ, বৃদ্ধ কাশেম দীর্ঘদিন ধরে তার অন্যান্য জমির পাশাপাশি ২৩২/৯৮নং চর আলী হাসান মৌজার ১৬৬২ নং দাগে ৪ একর ৬১ শতক সম্পত্তি ভোগ দখল করে আসছেন। এনিয়ে ওই প্রভাবশালীরা মামলা দিয়ে হয়রানি করে আসছেন আবুল কাশেমকে। চর আলী আলী হাসানে বৃদ্ধ আবুল কাশেমকে সবাই দানবীর কাশেম হিসেবেই চিনেন। তাঁর এ সম্পত্তি প্রভাবশালীরা জোর করে দখল করার চেষ্টা করায় স্থানীয়রা তীব্র ক্ষোভ প্রকাশ করে। 

 

ভুুক্তভোগী আবুল কাশেমের দাবি, তার দখলীয় জমি নিয়ে কয়েকজন প্রভাবশালী মামলা দিয়ে হয়রানি ও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত করছেন তাকে। স্থানীয় ইউপি সদস্য দুলাল উদ্দিন মোল্লা ওই প্রভাবশালীদের ইন্ধন দিচ্ছে। কাগজপত্র যাচাই বাছাই করে জমি দখল চেষ্টাকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে তিনি প্রশাসনের বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগও দায়ের করেন।

 

তবে অভিযোগ অস্বীকার করে ইউপি সদস্য দুলাল উদ্দিন মোল্লা বলেন, তিনি কারো জমি দখল নয়, তিনি শুধু একজনের সাথে জমিতে গেছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭