ওয়ার্ল্ড ইনসাইড

হঠাৎ ফিলিস্তিনের প্রধানমন্ত্রীর পদত্যাগ


প্রকাশ: 26/02/2024


Thumbnail

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি গণহত্যা এবং অধিকৃত পশ্চিম তীরে ক্রমবর্ধমান সহিংসতার প্রতিবাদে ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়েহ পদত্যাগের ঘোষণা দিয়েছেন। 

সোমবার (২৬ ফেব্রুয়ারি) ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন। খবর আলজাজিরার।

প্রতিবেদনে বলা হয়, সোমবার এক বিবৃতিতে শতায়েহ বলেন, পশ্চিম তীর এবং জেরুজালেমে অভূতপূর্ব সহিংসতা বৃদ্ধি এবং গাজা উপত্যকায় যুদ্ধ, গণহত্যা এবং অনাহারের আলোকে পদত্যাগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, ‘পরবর্তী পর্যায় এবং চ্যালেঞ্জগুলোর জন্য নতুন সরকারি ও রাজনৈতিক ব্যবস্থার প্রয়োজন, যা গাজার নতুন বাস্তবতাকে বিবেচনা করে এবং ফিলিস্তিনি ঐক্যের ওপর ভিত্তি করে ফিলিস্তিন কর্তৃত্ব প্রতিষ্ঠা করবে।’

ফিলিস্তিনি নেতৃত্বের ঘনিষ্ঠ সূত্রের বরাতে এক প্রতিবেদনে সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আল আরাবিয়া জানিয়েছে, গাজা যুদ্ধ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে প্রেসিডেন্ট আব্বাস নতুন সরকার গঠনের পরিকল্পনা করছেন। এর প্রধান লক্ষ্য হবে গাজাকে সুরক্ষিত করা এবং এর গাজা পুনর্গঠনের তদারকি করা। তবে বিশেষজ্ঞদের (টেকনোক্র্যাট) নিয়ে নতুন সরকার গঠিত হবে, রাজনীতিবিদদের নয় বলেও জানানো হয়।

এ বিষয়ে আব্বাস আরব নেতাদের সঙ্গেও আলোচনা করছেন। জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহর সঙ্গে শেষ দেখা করেন তিনি। আব্বাস প্রশাসন প্যালেস্টাইন ইনভেস্টমেন্ট ফান্ডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোহাম্মদ মুস্তফাকে একটি নতুন মন্ত্রিসভা গঠনের জন্য মনোনীত করেছেন বলে প্রতিবেদনে জানানো হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭