ইনসাইড গ্রাউন্ড

ইংল্যান্ডের বাজবল গুঁড়িয়ে ভারতের হ্যাটট্রিক সিরিজ জয়


প্রকাশ: 26/02/2024


Thumbnail

ভারতে টেস্ট খেলতে আসার পূর্বে ইংল্যান্ডের যে ‘বাজবল’ স্টাইলের বেশ সমালোচনা হচ্ছিলো, এবার সেই স্টাইলেই রুট-স্টোকসের রীতিমতো নাস্তানাবুদ করে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিজেদের করে নিয়েছে রোহিত শর্মার দল।  প্রথম টেস্টে ভারতের ঘরের মাঠে তাদের বিপক্ষে জেতার পর বেশ উড়তে লেগেছিলো ইংল্যান্ড। কিন্তু সেই হারের পর বাকি ৩ ম্যাচে ঘুরে দাঁড়িয়েছে ভারত।

৫ ম্যাচের টেস্ট সিরিজের মধ্যে চতুর্থ টেস্টে রাঁচিতে ১৯২ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছিল ইংল্যান্ড। ৮৪ রানের দারুণ সূচনার পর একপর্যায়ে ৩৬ রানের ব্যবধানে ৫ উইকেট হারিয়ে খাদের কিনারায় পৌঁছে যায় স্বাগতিক ভারত।

সেখান থেকে ষষ্ঠ উইকেটে অবিচ্ছিন্ন ৭২ রানের জুটি গড়েন শুভমান গিল ও উইকেটরক্ষক ধ্রুব জুরেল। সিরিজের চতুর্থ টেস্টে রাঁচিতে শেষ পর্যন্ত ইংল্যান্ডের বিপক্ষে ভারতকে ৫ উইকেটের জয় এনে দিয়েছেন তারা।

এই জয়ে ৩-১ ব্যবধানে এগিয়ে গিয়ে এক টেস্ট বাকি থাকতে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজ জয় নিশ্চিত করেছে ভারত। এর মাধ্যমে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক সিরিজ এবং টানা ১৭টি টেস্ট সিরিজ জয়ের নজির গড়েছে দলটি।

নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামের বাজবল ক্রিকেটে আজকের আগে কখনোই সিরিজ হারেনি ইংল্যান্ড। তবে ভারতের মাঠে রাঁচি টেস্টে ৫ উইকেটের হারে নিশ্চিত হয়েছে তাদের বাজবলে প্রথমবারের মতো সিরিজ হার। ম্যাককালামের অধীনে ৭ সিরিজ অপরাজিত থাকার পর ইংরেজদের প্রথম সিরিজ হারের স্বাদ দিলেন শুভমান গিল এবং ধ্রুব জুরেল।

প্রথমে দুই ওপেনার রোহিত ও যশস্বীকে ফেরত পাঠান হার্টলি ও রুট। এরপরই রজত পতিদার, রবীন্দ্র জাদেজা এবং সরফরাজ খানকে বেশিক্ষণ টিকতে দেননি শোয়েব বশির। ইংল্যান্ড স্বপ্ন দেখতে থাকে জয়ের। কিন্তু সেখানেই প্রতিরোধ গড়েন ধ্রুব জুরেল এবং শুভমান গিল। সময় নিয়ে সিঙ্গেলস আর ডাবলসে খেলেছেন দুজনে। বড় শট খেলার চিন্তা বাদ দেওয়া কাজে লেগেছে ভারতের জন্য। সেট হয়ে বড় শট খেলেছেন, তবে সেটাও বিপদ ডাকতে পারেনি। সহজ জয়ে নিশ্চিত করে মাঠে ছেড়েছেন তারা। গিল অপরাজিত ছিলেন ৫২ রানে। আর ৩৯ রান এসেছে জুরেলের ব্যাট থেকে।

চতুর্থ দিনের মতোই রং বদলেছিল রাঁচি টেস্টের শুরু থেকে শেষ অব্দি। এই সিরিজে রান করতে ব্যর্থ হয়েছিলেন জো রুট। চতুর্থ টেস্টে সবার ব্যর্থতার দিনে তিনিই করেছিলেন সেঞ্চুরি। বাকিদের কাছ থেকে যোগ্য সঙ্গ না পেলেও তার ১২২ রান দলকে নিয়ে গিয়েছে ৩৫৩ পর্যন্ত।

জবাবে ব্যাট করতে নেমে শোয়েব বশিরের ফাইফারে বিপর্যস্ত ছিল ভারতের ব্যাটিং লাইনআপ। ১৭৭ রানে ৭ উইকেট হারিয়ে বড় বিপদের শঙ্কায় ছিল স্বাগতিকরা। সেখান থেকে দলের ত্রাতা হয়েছিলেন ধ্রুব জুরেল। ৯০ রানের ইনিংসটায় ভর করে দলীয় স্কোর ৩০০ ছাড়াতে সাহায্য করেছিলেন এই উইকেটরক্ষক ব্যাটার।

লিড নিলেও সেটা অবশ্য দ্বিতীয় ইনিংসে উপভোগ করতে পারেননি ইংলিশ ব্যাটাররা। জ্যাক ক্রলির ব্যাট থেকে ৬০ রানের ইনিংস ছাড়া আর কেউই বলার মতো স্কোর করতে পারেননি। কুলদীপ যাদব আর রবিচন্দ্রন অশ্বিনের কল্যাণে ১৪৫ রানেই শেষ হয় ইংলিশদের ইনিংস। ১৯২ রানের টার্গেট পায় ভারত। যেটা তারা টপকেছে গিল আর রোহিতের ফিফটিতে ভর করে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭