ইনসাইড গ্রাউন্ড

শেষের পথে বিপিএল: টুর্নামেন্ট সেরার দৌঁড়ে এগিয়ে যারা


প্রকাশ: 27/02/2024


Thumbnail

প্রায় শেষের দিকে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসর। সিলেট, ঢাকা ও চট্টগ্রাম অধ্যায় শেষ করে আবারও ঢাকায় ফিরেই শেষ হয়েছে রাউন্ড রবিন লিগের খেলা। সেই সাথে শুরু হয়েছে প্লে-অফের লড়াইও। যেখানে এলিমিনেটর ম্যাচে চটগ্রামকে ব্যাটে-বলে নাস্তানাবুদ করে দাপুটে জয় তুলে নিয়েছে বরিশাল। আর প্রথম কোয়ালিফায়ারে রংপুরকে হারিয়ে ইতোমধ্যেই ফাইনালে উঠেছে কুমিল্লা। এখন ফাইনালের যুদ্ধ শুরু হতে বাকি একটি ম্যাচ।

এবারের আসরে সব দলের লড়াই যেমন চলছে, তেমনি বাড়ছে খেলোয়াড়দের অর্জনও। সেই ধারাবাহিকতায় টুর্নামেন্ট সেরার লড়াইয়েও চলছে সমীকরণের হিসাব।

দেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জমজমাট এ আসরের রাজা যেন সাকিব আল হাসান। দলের পারফরম্যান্স যেমনই হোক না কেন, আপন আলোয় প্রায় প্রতিটি আসরেই ভাস্বর ছিলেন টাইগার অলরাউন্ডার। এবারও টুর্নামেন্ট সেরার দাবিদার তিনি।

আসরে শুরুটা ভালো করতে না পারলেও টুর্নামেন্টের মাঝপথ থেকে ব্যাট ও বল হাতে রংপুর রাইডার্সের হয়ে আলো ছড়িয়েছেন তিনি। আর এতে করে সেরার লড়াইয়ে তরুণ আর অভিজ্ঞদের টেক্কা দিচ্ছেন ইতোমধ্যেই টানা চার আসরে সেরা ক্রিকেটারের পুরস্কার জেতা সাকিব।

এখন প্লে-অফ পর্বে বিপিএল। বাকি দুই ম্যাচে নির্ধারিত হবে কে সেরা। পুরোনো চ্যাম্পিয়ন নাকি নতুন কারো হাতে উঠবে শিরোপা সেই প্রশ্নের উত্তর জানা যাবে আর কিছুদিন পরই।

ইতোমধ্যেই প্লে-অফে কোয়ালিফাই করেছিলো চারটি দল। ১২টি করে ম্যাচ খেলে ৯ জয়ে ১৮ পয়েন্ট নিয়ে পয়েন্টস টেবিলে শীর্ষে থেকে রংপুর, ৮ জয়ে ১৬ পয়েন্ট নিয়ে দুইয়ে কুমিল্লা এবং ৭টি করে জয়ে ১৪ করে পয়েন্ট নিয়ে বরিশাল ও চট্টগ্রাম নিশ্চিত করেছিলো তাদের প্লে-অফ। তবে সোমবার বাঁচা-মরার লড়াইয়ে এলিমিনেটর ম্যাচে বরিশালের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। আর প্রথম কোয়ালিফায়ারে রংপুরকে হারিয়ে ইতোমধ্যেই ফাইনাল নিশ্চিত করেছে কুমিল্লা। এখন ফাইনালের যুদ্ধ শুরু হতে বাকি রয়েছে রংপুর ও বরিশালের লড়াই।

চারবারের বিপিএল সেরা কুমিল্লা। ২০১৭-তে রংপুর জিতেছিলো শ্রেষ্ঠত্ব। ফাইনাল খেললেও আক্ষেপ আছে বরিশালের। প্লে-অফে ওঠা চট্টগ্রামের নেই সে অভিজ্ঞতাও। সমালোচনা সঙ্গী করে এবারও শুরু হয়েছিলো বিপিএল। ৩৫ দিনের লিগ পর্বে প্রাপ্তি-অপ্রাপ্তি গল্প অনেক।

সেই সাথে এবার আলোচনায় ছিলো দেশের ক্রিকেটের দুই রত্ন সাকিব-তামিমের দ্বৈরথ। তবে দ্বৈরথের মাঝে পারফরম্যান্সেও সবার দৃষ্টি কেড়েছেন এই দুই অভিজ্ঞ খেলোয়াড়।

একদিকে চোখের সমস্যা মানিয়ে নিয়ে রাউন্ড রবিন লিগে অলরাউন্ডার সাকিব দ্যুতি ছড়িয়েছেন। বল হাতে নিয়েছেন ১৭ উইকেট। ১১ ম্যাচে দেশের পোস্টার বয়ের ব্যাট থেকে এসেছে ২৪৯ রান। অন্যদিকে তামিম ইকবালও রাউন্ড রবিন লিগে ব্যাট হাতে সবার উপরে। ৩৯১ রান নিয়ে এখন টপ স্কোরার।

তবে সিনিয়রদের সঙ্গে সেরা ব্যাটারের দৌড়ে রয়েছেন দুই তরুণ তাওহীদ হৃদয় ও তানজীদ তামিম। এছাড়াও সাকিবের চেয়ে ৫ উইকেট বেশি শরিফুলের। যদিও ঢাকার বিদায়ে ২২ উইকেট নিয়ে থামতে হয়েছে এ পেসারের। শীর্ষ দশ বোলারের সাতজনই শরিফুলের মত পেস সেনানী।

লিগ পর্বে হয়েছে দুই হ্যাটট্রিক। মঈন আলীর পাশে সেখানেও শরিফুলের নাম। দুশ্চিন্তার কারণ নাজমুল শান্তর অফ ফর্ম। ব্যাট হাতে ফ্লপ জাতীয় দলের নতুন অধিনায়ক। নেই হাফ সেঞ্চুরি। ১২ ম্যাচে সংগ্রহ ১৭৫ রান। প্রত্যাশা পূরণে ব্যর্থ আফিফ হোসেন ও নাসুম আহমেদ।

বিপিএল দিয়ে যার উত্থান সেই আলিস আল ইসলামের প্রত্যাবর্তনও বিপিএল দিয়ে। সবশেষ জাতীয় দলের নতুন চমক। ৯ ইনিংসের ৭টিতে অপরাজিত জাকের আলী। স্ট্রাইক রেটে ১৫০'র বেশি। পাওয়ার হিটিংয়ে বাংলাদেশ দলেও ফিনিশার হওয়ার দাবিদার কুমিল্লার উইকেটকিপার ব্যাটার।

সবথেকে সুখকর মোহাম্মদ সাইফউদ্দিনের প্রত্যাবর্তন। ইনজুরির কারণে শুরু থেকে খেলতে পারেননি এ অলরাউন্ডার। ৬ ম্যাচে ১০ উইকেটের পাশাপাশি ব্যাট হাতেও অবদান রেখেছেন। তবে সবাইকে ছাপিয়ে একক পারফরম্যান্সে সাকিব অন্যদের চেয়ে এগিয়ে আছেন ভালো ব্যবধানে। তাই আরেকবার টুর্নামেন্ট সেরার পুরস্কার পাবেন কী? উত্তরটা পাওয়া যাবে আর কয়েকদিনের মাঝেই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭