ওয়ার্ল্ড ইনসাইড

আলজেরিয়ায় উদ্বোধন হলো বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ


প্রকাশ: 27/02/2024


Thumbnail

আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে এক বিশাল মসজিদ উদ্বোধন করা হয়েছে। বিশ্বের তৃতীয় বৃহত্তম, আফ্রিকার বৃহত্তম এবং ইসলামের পবিত্র শহরগুলোর বাইরে বৃহত্তম আলজিয়ার্সের এই গ্রেট মসজিদ। এক প্রতিবেদনে খবরটি দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

সোমবার(২৬ ফেব্রুয়ারি) ভূমধ্যসাগরীয় উপকূলে দ্য গ্রেট মস্ক অব আলজিয়ার্স নামের নয়নাভিরাম এই ইবাদতখানাটি উদ্বোধন করেন দেশটির রাষ্ট্রপতি আবদেলমাদজিদ তেবোউন। 

বলা হয়েছে, দ্য গ্রেট মস্ক অব আলজিয়ার্সের প্রার্থনা কক্ষে ১ লাখ ২০ হাজার মানুষ নামাজ পড়তে পারবে। আলজিয়ার্সের গ্রেট মসজিদে রয়েছে বিশ্বের সবচেয়ে উঁচু মিনার রয়েছে—যার উচ্চতা ২৬৫ মিটার (৮৬৯ ফুট)। রাষ্ট্রীয় খরচে ২০১০ এর প্রায় পুরো দশক ধরেই একটি চীনা নির্মাণ সংস্থা দ্বারা চলেছে এই মসজিদ তৈরির কাজ। আলজেরিয়ার শক্তি এবং ধর্মের প্রতীক হিসেবে স্থাপনাটিকে তৈরি করতে বারবার বেড়েছে এর নির্মাণ ব্যয়।

মসজিদটির নকশায় রয়েছে আধুনিকতা ও ঐতিহ্যের সমন্বিত ছোঁয়া। এতে আলজেরিয়ার ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরার সঙ্গে সঙ্গে আরব এবং উত্তর আফ্রিকার সমৃদ্ধিকে ফুটিয়ে তোলা হয়েছে। মসজিদটিতে রয়েছে হেলিকপ্টার অবতরণের একটি প্যাড। একটি লাইব্রেরিও আছে এখানে। সেখানে রাখা যাবে প্রায় ১০ লাখ বই।

মসজিদের উদ্বোধন মুসলিমদের ভালো ও পরিমিতিবোধের দিকে ধাবিত করবে বলে আশা প্রকাশ করেছেন মুসলিম ওলামাদের বিশ্ব ইউনিয়নের জেনারেল সেক্রেটারি আলী মোহাম্মদ সালাবি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭