ওয়ার্ল্ড ইনসাইড

ইঁদুরের ‘ভয়ে’ ৩ দিনের জন্য বিমানের উড্ডয়ন বাতিল


প্রকাশ: 28/02/2024


Thumbnail

শ্রীলঙ্কার জাতীয় এয়ারলাইন তিন দিনের জন্য একটি বিমানের উড্ডয়ন বাতিল করার পেছনে মঙ্গলবার একটি ইঁদুরকে দায়ী করেছে।

পাকিস্তানের লাহোর থেকে ছেড়ে আসা শ্রীলঙ্কান এয়ারলাইনসের এয়ারবাস এ৩৩০ ফ্লাইটে বৃহস্পতিবার ইঁদুরটিকে পাওয়া যায়। পরে ইঁদুরটি গুরুতর কোনো বস্তু কামড়ে গুরুতর কোনো ক্ষতি করেছে কি না, তা নিশ্চিত হতে বিমানটিতে একটি অনুসন্ধান চালানো হয়।

একজন এয়ারলাইন কর্মকর্তা বলেছেন, বিমানটি এখন ফ্লাইট পুনরায় শুরু করেছে। তবে উড্ডয়ন বাতিলের কারণে পুরো সময়সূচির ওপর প্রভাব পড়েছে।

এ ছাড়া নাম প্রকাশে অনিচ্ছুক একজন এয়ারলাইন কর্মকর্তা বলেন, ‘বিমানটি কলম্বোতে তিন দিনের জন্য গ্রাউন্ডেড (উড্ডয়ন বাতিল) ছিল। ইঁদুরের অস্তিত্ব আছে কি না তা নিশ্চিত না করে বিমানটি ওড়ানো যায়নি। পরে সেটিকে মৃত অবস্থায় পাওয়া যায়।’

এএফপির তথ্য অনুসারে, রাষ্ট্রীয় মালিকানাধীন এয়ারলাইনটি ২০২৩ সালের মার্চের শেষে ১.৮ বিলিয়ন মার্কিন ডলারের বেশি লোকসান করেছিল। তাদের বহরের ২৩টি বিমানের আরো তিনটি এক বছরেরও বেশি সময় ধরে গ্রাউন্ডেড রয়েছে। ইঞ্জিনগুলোর বাধ্যতামূলক মেরামতের জন্য কম্পানিটির কাছে কোনো বৈদেশিক মুদ্রা নেই৷

বিমানমন্ত্রী নিমাল সিরিপালা ডি সিলভা সাংবাদিকদের বলেছেন, ইঁদুরটি ঋণের বোঝাসহ এয়ারলাইনটির দায়িত্ব নিতে আগ্রহী ‘কয়েকজন বিনিয়োগকারীর’ ভয়ের কারণ হতে পারে।

গণমাধ্যমটি বলেছে, তৎকালীন প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষের সঙ্গে বিরোধের কারণে ২০০৮ সালে এমিরেটসের সঙ্গে ব্যবস্থাপনা চুক্তি বাতিল না হওয়া পর্যন্ত এয়ারলাইনটি লাভজনক ছিল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭