ইনসাইড গ্রাউন্ড

আবারও সাকিব-তামিম দ্বৈরথের স্বাক্ষী বিপিএল!


প্রকাশ: 28/02/2024


Thumbnail

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে দুই কিংবদন্তি সাকিব আল হাসান ও তামিম ইকবাল। শুধু খেলার মাঠে নয় ব্যক্তিগত জীবনেও দারুণ বন্ধুত্ব দেখা যেত দুজনের মধ্যে। তবে এক সময়ের সেই বন্ধুত্বের সম্পর্ক বর্তমানে রূপ নিয়েছে তিক্ততায়।

এই তিক্ততা বেশ কয়েক মাস আগে থেকে থাকলেও গেল ওয়ানডে বিশ্বকাপ থেকে বাংলাদেশ ক্রিকেটের এই দুই মহাতারকার দ্বন্দ্বের বিষয়টি দৃশ্যমান। এমনকি এই দ্বন্দ্বের উত্তাপ দেখা গেছে চলতি বিপিএলেও। 

মাঠে কিংবা মাঠের বাইরে নানা ঘটনায় উত্তেজনা তৈরী হয়েছে সাকিব-তামিমের মধ্যে। এবার বিপিএলের ফাইনালে ওঠার লড়াইয়েও মুখোমুখি হচ্ছেন তারা।

বিপিএলের ফাইনালে ওঠার ম্যাচে দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হবে সাকিব-তামিমের দল। হোম অব ক্রিকেট খ্যাত মিরপুরের শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হাইভোল্টেজ এই ম্যাচে আবারও দেখা যাবে সাকিব-তামিম দ্বৈরথ।

সিলেট, ঢাকা ও চট্টগ্রাম অধ্যায় শেষ করে আবারও ঢাকায় ফিরেই শেষ হয়েছে বিপিএলের দশম আসরের রাউন্ড রবিন লিগের খেলা। সেই সাথে শুরু হয়েছে প্লে-অফের লড়াইও। যেখানে সোমবার এলিমিনেটর ম্যাচে চটগ্রামকে ব্যাটে-বলে নাস্তানাবুদ করে দাপুটে জয় তুলে নিয়েছে বরিশাল। আর প্রথম কোয়ালিফায়ারে রংপুরকে হারিয়ে ইতোমধ্যেই ফাইনালে উঠেছে কুমিল্লা। এখন ফাইনালের যুদ্ধ শুরু হতে বাকি একটি ম্যাচ। 

সেই দ্বিতীয় কোয়ালিফায়ারের ম্যাচে মুখোমুখি হবে রংপুর রাইডার্স ও ফরচুন বরিশাল। বুধবার সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে তারা।  

এলিমিনেটরে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে হারিয়ে ফাইনালে ওঠার লড়াইয়ে নামার সুযোগ পেয়েছে বরিশাল। আর প্রথম কোয়ালিফায়ারে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছে হেরে ফাইনালের ওঠার দ্বিতীয় সুযোগ হিসেবে ম্যাচটি পেয়েছে রংপুর।

সেমি-ফাইনাল হওয়ায় এমনিতেই এই ম্যাচের উন্মাদনা তুঙ্গে। তবে দর্শকদের মাঝে এই ম্যাচের বাড়তি উন্মাদনা ছড়াচ্ছে সাকিব-তামিম দ্বৈরথ।

কিন্তু এই দুই দলের কোচ স্বাভাবিকভাবেই এড়িয়ে যেতে চাইছেন লড়াইয়ের ভেতরের এই লড়াইকে। বিষয়টি নিয়ে ফরচুন বরিশালের প্রধান কোচ মিজানুর রহমান বলেন- আমি বরিশাল বুঝি, তামিম বুঝি। 

অপরদিকে অনুশীলনের ফাঁকে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে রংপুর কোচ সোহেল বললেন, সাকিব-তামিমের প্রসঙ্গের গভীরে যেতে চান না তিনি। 

মূলত গত বছরের বিশ্বকাপের আগে একরকম উন্মুক্তই হয়ে গেছে সাকিব-তামিমের বিরোধ। যদিও আরও আগে থেকেই অবনতির দিকে ছিল দুজনের সম্পর্ক। বিসিবি সভাপতি নাজমুল হাসানও তা বলেছেন একরকম প্রকাশ্যেই। 

গত ওয়ানডে বিশ্বকাপের দলে তামিমের না থাকা ও পরে দেশের একটি বেসরকারি চ্যানেলে সাকিবের বিস্ফোরক সাক্ষাৎকারের পর দুজনের দ্বন্দ্বের ব্যাপারটি আরও প্রকট আকার ধারণ করে। 

আর সাকিব-তামিম দ্বন্দ্বে দুই ভাগ হয়ে গেছে বাংলাদেশের সমর্থকগোষ্ঠীও। সামাজিক মাধ্যম তো বটেই, মাঠেও বিব্রতকর পরিস্থিতির সামনে পড়ছেন এই দুই তারকা। 

খেলার মাঠে কখনও সাকিবকে দেখে শুরু হয় 'ভূয়া, ভূয়া’ স্লোগান। আবার কখনও সীমানার কাছে যেতেই বাজে মন্তব্য শোনেন তামিম। বাংলাদেশের ক্রিকেট মাঠে এখন বাড়তি উত্তাপ এই দুজনের মুখোমুখি লড়াই।

আর এই উত্তেজনা শুধু দর্শকদের মাঝেই সীমাবদ্ধ নয়,  কখনও কখনও তা যেন ছুঁয়ে যায় সাকিব-তামিমকেও।  যেমন- লিগ পর্বের ম্যাচে সাকিব আক্রমণে আসতেই প্রথম বলে আউট হন তামিম। পরে দ্বিতীয় ইনিংসে সাকিব আউট হওয়ার পর সীমানার কাছে দাঁড়িয়ে সাকিবের উদযাপন অনুকরণ করেন তামিম। তার মুখাবয়বে দেখা যায় বিদ্রুপের ছাপ। আর এতেই ক্রীড়াঙ্গন জুড়ে বাড়তি রঙ ছড়াচ্ছে সাকিব-তামিমের ব্যক্তিগত সম্পর্কের টানাপোড়েন।

দেশের এই শীর্ষ দুই ক্রিকেটারের মুখোমুখি লড়াই আগেও দেখেছে বিপিএল। নতুন মাত্রা যোগ হয়েছে মাঠের বাইরের নানা ঘটনায়। তখনও রোমাঞ্চ ছড়িয়েছে দর্শকের মাঝে।

তবে আবারও উত্তপ্ত হতে চলেছে বিপিএলের মাঠ। এবার সাকিব-তামিম লড়াইয়ে কে হবে বিজয়ী, তা দেখার অপেক্ষায় দর্শকের উত্তেজনাপূর্ণ চোখ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭