ইনসাইড বাংলাদেশ

খাসিয়াপুঞ্জি উচ্ছেদের ঘটনাস্থল পরিদর্শনে মানবাধিকার কমিশন


প্রকাশ: 28/02/2024


Thumbnail

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার ঝিমাই খাসিয়াপুঞ্জিতে চাবাগান কর্তৃপক্ষ কর্তৃক ৭২ টি খাসিয়া পরিবারকে উচ্ছেদ করে ভূমি দখলের চেষ্টা, খাসিয়াদের জীবন-জীবিকার অবলম্বন পানগাছ কেটে ফেলা ও বন ধ্বংসের প্রচেষ্টার ঘটনাস্থল পরিদর্শন করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের মাননীয় চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ ও মাননীয় সার্বক্ষণিক সদস্য মো: সেলিম রেজাসহ প্রতিনিধিদল। 

বুধবার (২৮ ফেব্রুয়ারি) জাতীয় মানবাধিকার কমিশনের উপ-পরিচালক (জনসংযোগ) ফারহানা সাঈদের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঐতিহ্যগতভাবে উক্ত এলাকায় বসবাসকারী খাসিয়া পরিবারদের চলাচলের প্রধান সড়কটিও চা বাগান কর্তৃপক্ষ বন্ধ করে দিয়েছে এবং তাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করে আসছে বলে অভিযোগ পাওয়া গিয়েছে। ইতিমধ্যে কমিশনের হস্তক্ষেপে উপজেলা প্রশাসনের নেতৃত্বে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হলেও খাসিয়া পরিবার ও চাবাগান কর্তৃপক্ষের মধ্যকার ভূমি বিরোধ এখনো বিরাজ করছে।  এরই প্রেক্ষিতে খাসিয়াদের নিরাপত্তা নিশ্চিত ও ভূমি রক্ষার বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ এর নেতৃত্বে প্রতিনিধিদল খাসিয়াপুঞ্জি পরিদর্শন করে সরকারের সংশ্লিষ্ট দপ্তরে সুপারিশ প্রেরণ করবেন।

পরিদর্শনকালে প্রতিনিধিদল খাসিয়া জনগোষ্ঠীর জীবন-জীবিকা এবং ভূমি সংক্রান্ত সমস্যার খোঁজখবর নেন এবং একটি উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা অনুষ্ঠানে স্থানীয় প্রশাসনের কর্মকর্তাগণ, চাবাগান কর্তৃপক্ষ ও খাসিয়া জনগোষ্ঠীর সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন। 

আলোচনায় কমিশনের মাননীয় চেয়ারম্যান খাসিয়াদের জীবন-জীবিকার অধিকার সম্পর্কে বলেন, ‘জাতীয় মানবাধিকার কমিশন খাসিয়াদের সমস্যাগুলোকে গুরুত্ব দিয়ে দেখে আসছে এবং স্থানিক বাস্তবতা জানার জন্যই খাসিয়াপুঞ্জি পরিদর্শনের উদ্যোগ নিয়েছে।’

তিনি বক্তব্যে খাসিয়া জনগোষ্ঠীর শান্তিপূর্ণ জীবনযাপনের আশাবাদ ব্যক্ত করেন এবং খাসিয়াদের পরিবেশ, প্রতিবেশ এবং জীববৈচিত্র্য যাতে সংরক্ষিত হয় সে বিষয়ে আলোচনা করেন। তাছাড়া খাসিয়াদের ভূমি সংক্রান্ত  সমস্যাগুলো দ্রুত সমাধান করে উভয়পক্ষের মধ্যে একটি শান্তিপূর্ণ অবস্থা সৃষ্টির প্রচেষ্টা গ্রহণ করেন। তিনি সকল সমস্যা সমাধানে খাসিয়া জনগোষ্ঠীকে আশ্বস্ত করেন এবং কমিশনের পক্ষ থেকে আইনানুযায়ী সর্বাত্মক সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস প্রদান করেন।
কমিশনের সার্বক্ষণিক সদস্য মো: সেলিম রেজা তাঁর বক্তব্যে বলেন, "মানবাধিকার কমিশন থেকে এই পরিদর্শনের পর খাসিয়া জনগোষ্ঠীর সমস্যাগুলোকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিচার-বিশ্লেষণ করে তাঁদের মানবাধিকার রক্ষায় গুরুত্বপূর্ণ মতামত প্রদান করা হবে। 

কমিশনের প্রতিনিধিদলে পরিচালক (প্রশাসন ও অর্থ) কাজী আরফান আশিক, উপপরিচালক মোহাম্মদ গাজী সালাহউদ্দিন এবং সহকারী পরিচালক মো: তানবিরুল ইসলাম উপস্থিত ছিলেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭