ক্লাব ইনসাইড

বন্ধ হওয়া পানির প্ল্যান্ট ও সততা ফোয়ারা চালুর দাবিতে ইবি শিক্ষার্থীদের মানববন্ধন


প্রকাশ: 28/02/2024


Thumbnail

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বিশুদ্ধ পানির প্ল্যান্ট ও সততা ফোয়ারা চালুর দাবিতে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০ টায় প্রশাসন ভবনের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা।

এসময় আগামী প্রসাশনকে আগামী ২৪ ঘন্টার ভিতরে কাজের দৃশ্যমান অগ্রগতি না হলে কঠোর কর্মসূচি গ্রহণ করা হবে বলে হুঁশিয়ারি দেন তারা।

শাখা ছাত্রলীগের সহসভাপতি বনি আমিন ও মামুনুর রশিদের নেতৃত্বে মানবন্ধনে প্রায় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এসময় শিক্ষার্থীদের হাতে, ‘সততা ফোয়ারা পুনরায় চালু চাই’ ভিসির দোয়ারে টোকা মারুন, সততা ফোয়ারা চালু করুন’, ‘ইবির সৌন্দর্য সততা ফোয়ারা অনিবার্য’, ‘পরিস্কার পরিচ্ছন্ন ক্যাম্পাস চাই, শিক্ষার্থীদের থাকার পরিবেশ চাই’, ‘নয় ছয় বাদ দিন সততা ফোয়ারায় পানি দিন’, ক্যাম্পাসে নিরাপদ পানি নাই, বন্ধ পানির প্ল্যান্ট পুনরায় চালু চাই’ ইত্যাদি দাবি সম্বলিত প্লা-কার্ড দেখা যায়।

শিক্ষার্থীরা বলেন, বিগত কয়েক বছর ধরে মৃতপ্রায় হয়ে থাকা সততা ফোয়ারা এবং বিশুদ্ধ পানির প্ল্যান্ট চালুর দাবিতে বেশ কয়েকবার ভিসি স্যারের নিকট গেলেও কোন আশানুরূপ ফল পাওয়া যায় নি। বিশ্ববিদ্যালয়ের সম্পত্তি রক্ষা করতে আমরা সকল শিক্ষার্থী বদ্ধপরিকর।

শিক্ষার্থীদের অভিযোগ, কর্তৃপক্ষের রক্ষণাবেক্ষণের অভাবেই দীর্ঘদিন ধরে বিকল অবস্থায় পড়ে রয়েছে ফোয়ারা ও পানির প্লান্টগুলো। প্রশাসনের অবহেলার কারণে একদিকে হারাতে চলেছে ক্যাম্পাসের সৌন্দর্য এবং অন্যদিকে বিশুদ্ধ পানির অভাবে ধুকছে শিক্ষার্থীরা। তাই ক্যাম্পাসের সৌন্দর্য ফিরিয়ে আনা ও শিক্ষার্থীদের সুপেয় পানির ব্যবস্থা করতে ফোয়ারা ও প্লান্টগুলো চালুর জোর দাবি তোলেন তারা। আগামী ২৪ ঘন্টার মধ্যে কাজের কোন দৃশ্যমান অগ্রগতি না হলে পরবর্তীতে কঠোর আন্দোলনেরও হুশিয়ারি দেন শিক্ষার্থীরা।

মানববন্ধন শেষে শাখা ছাত্রলীগের সহ-সভাপতি বনি আমিন ও মামুনুর রশিদের নেতৃত্বে শিক্ষার্থীরা তাদের দাবি নিয়ে ভিসির সাথে দেখা করতে তার কার্যালয়ে যান। কিন্তু এসময় ভিসি তার কার্যালয়ে না থাকায় প্রক্টরিয়াল বডি তাদেরকে কার্যালয়ে যেতে বাঁধা দিলে প্রক্টরিয়াল বডির সদস্যদের সাথে বাকবিতন্ডায় জড়ান মানববন্ধনকারীরা।

পরে শিক্ষার্থীরা জোরপূর্বক ঢুকে কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে কার্যালয় ঘেরাও করে রাখেন। এসময় শিক্ষার্থীদের ‘সততা ফোয়ারা বন্ধ কেন প্রসাশন জবাব চাই’, আমাদের দাবি আমাদের দাবি মানতে হবে মানতে হবে, কাজ চালু দেখতে চাই’ ইত্যাদি স্লোগান দিতে শোনা যায়। পরে বেলা ১২টায় তারা কর্মসূচি স্থগিত করেন। তবে আগামী ২৪ ঘন্টার মধ্যে কাজের কোন দৃশ্যমান অগ্রগতি না হলে কঠোর কর্মসূচি গ্রহণ করা হবে বলে জানান শিক্ষার্থীরা।

এই বিষয়ে দায়িত্বরত প্রক্টর ড. আমজাদ হোসেন বলেন, তাদের ব্যানারে ছিলো তাদের প্রশাসন ভবনের সামনে অবস্থান কর্মসূচি। কিন্তু কি কারণে তারা জোরপূর্বক কার্যালয়ের সামনে অবস্থান নিলো সেটা বোধগম্য নয়। আর ফোয়ারা চালুর বিষয়ে আজ সকালে উপাচার্য বসেছেন। ইতোমধ্যে এটি ঠিক করার জন্য প্রকৌশল অফিসকে প্রয়োজনীয় যন্ত্রপাতি কেনার নির্দেশনা দেওয়া হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭