ওয়ার্ল্ড ইনসাইড

ভারতকে চিন্তায় ফেলে দিয়েছে মালদ্বীপ


প্রকাশ: 29/02/2024


Thumbnail

ইউক্রেন ও গাজা যুদ্ধই এখন প্রতিদিন আন্তর্জাতিক খবরের শিরোনাম হচ্ছে। কিন্তু এসব যুদ্ধ থেকে দূরে আরব সাগরের এককোণে ভারত ও মালদ্বীপের মধ্যে চলছে অদ্ভুত এক কূটনৈতিক দ্বন্দ্ব, যা দিল্লির কৌশলগত স্বার্থের জন্য হুমকি হয়ে উঠছে।

দক্ষিণ এশিয়ার এই দেশ দুটি কোনোভাবেই একে অন্যের প্রতিপক্ষ নয়। ১ কোটি ২০ লাখ বর্গমাইলজুড়ে বিস্তৃত ভারত ১১৫ বর্গমাইলের মালদ্বীপের চেয়ে অন্তত ১১ হাজার গুণ বড়। ভারতের জনসংখ্যা যেখানে ১৪০ কোটি, সেখানে মালদ্বীপের মাত্র ৫ লাখ।
 
এছাড়াও মালদ্বীপ প্রায় সব ধরনের সংকটে সহায়তার জন্য তার নিকটতম প্রতিবেশী ভারতের ওপর নির্ভরশীল। ১৯৮৮ সালে শ্রীলঙ্কার ভাড়াটে সেনারা মালদ্বীপে একটি অভ্যুত্থানের চেষ্টা করে। সে সময় ভারতীয় সেনারা প্যারাশুটে করে নেমে সেই অভ্যুত্থানচেষ্টা ঠেকিয়ে দেয়।
 
২০০৪ সালে যখন ভয়াবহ সুনামি দ্বীপদেশটিতে আঘাত হানে, তখন ভারতীয় জাহাজ এবং উদ্ধারকর্মীরা সেখানে উদ্ধার অভিযানে নেমেছিল। ২০১৪ সালে যখন মালদ্বীপের একমাত্র পানি শোধনাগার ভেঙে পড়ে, ভারত পানি ভর্তি বিমান এবং নৌবাহিনীর ট্যাঙ্কার পাঠায়।
 
এই ধারাবাহিক সহযোগিতা দ্বিপাক্ষিক সম্পর্কের গভীরতাকেই প্রতিফলিত করে। ১৯৬৫ সালে ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতা লাভের পর মালদ্বীপের সার্বভৌমত্বকে স্বীকৃতি দেয়া প্রথম দেশগুলোর একটি ভারত। এবং দুটি দেশ তখন থেকেই একটি বহুমুখী সম্পর্ক গড়ে তুলেছে যা কৌশলগত, অর্থনৈতিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে বিস্তৃত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭