ইনসাইড বাংলাদেশ

ব্রিজে ভয়াবহ ফাটল, ২০ গ্রামের মানুষ ঝুঁকিতে


প্রকাশ: 29/02/2024


Thumbnail

ভয়ঙ্কর ফাটল দেখা দিয়েছে মাগুরার মহম্মদপুর উপজেলার কানুটিয়া-রাজাপুর সড়কের নির্বিষখালি খালের ওপর নির্মিত ব্রিজে। স্থানীয়দের আশঙ্কা যেকোনো সময় ব্রিজটি ভেঙে বড় ধরনের দুর্ঘটনা হতে পারে। ব্রিজের একপাশ দেবে গিয়ে ফাটলের আট মাস পেরিয়ে গেলেও সংস্কারে নেই কোনো উদ্যোগ।

জানা যায়, ১৯৯৩ সালে মাগুরার মহম্মদপুরের কানুটিয়া-রাজাপুর সড়কের কলমধারী এলাকায় খালের ওপর নির্মিত হয় ৭৭ মিটার দীর্ঘ এই ব্রিজ। ৪টি ইউনিয়নের ২০ গ্রামের মানুষের উপজেলা শহরে প্রতিদিন যাতায়াতের একমাত্র ভরসা এই ব্রিজটি। আট মাস আগে ব্রিজে ফাটল দেখা দিলেও মেরামতে কোনো উদ্যোগ গ্রহণ করেনি স্থানীয় প্রশাসন।

এতে দুপারের স্কুল-কলেজগামী শিক্ষার্থীসহ স্থানীয়দের ঝুঁকি নিয়ে চলতে হচ্ছে। ব্রিজের দুই প্রান্তে মাটি দিয়ে ভরাট করে ভারি যান চলাচল বন্ধ করে রাখা হয়েছে। ফলে, স্থানীয়দের কৃষি জমির ফসল আনা নেয়াসহ সব ধরনের চলাচলে ভোগান্তি পোহাতে হচ্ছে। এমনকি অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিসের সেবা থেকেও বঞ্চিত হচ্ছে সাধারণ মানুষ।

এলাকাবাসীরা জানান, আমাদের ইউনিয়নের লোকজন ঝুঁকি নিয়ে এই ব্রিজের ওপর দিয়ে চলাচল করেন। এ ছাড়া গাড়িতে পণ্য নিয়ে এই ব্রিজের ওপর দিয়ে যাওয়া নিষেধ, তাই বাধ্য হয়ে অনেক দূর ঘুরে আমাদের যেতে হয়।

স্কুল-কলেজের শিক্ষার্থীরা জানান, জীবনের ঝুঁকি নিয়ে রোজ আমাদের এই ব্রিজের ওপর দিয়ে স্কুলে যেতে হয়। দ্রুত ব্রিজটি সংস্কার করলে এলাকার জন্য ভালো হতো।

মাগুরা এলজিইডির নির্বাহী প্রকৌশলী আ ন ম ওয়াহিদুজ্জামান বলেন, ব্রিজটি নির্মাণের জন্য আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছি। তারাও ব্রিজটি ভিজিট করেছেন। এরপর ব্রিজে সব ধরনের যান চলাচল নিষিদ্ধ করা হয়েছে। আর দ্রুত সংস্কারের ব্যাপারে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন তিনি।

সেতুটি সংস্কার হলে মহম্মদপুর উপজেলার ২০ গ্রামের প্রায় ৩৫ হাজার মানুষের দুর্ভোগ লাঘবের আশা এলাকাবাসীর।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭