ইনসাইড বাংলাদেশ

ফরিদপুরে কাঁচা পেঁয়াজ তোলার হিড়িক : উৎপাদন ক্ষতিগ্রস্ত!


প্রকাশ: 29/02/2024


Thumbnail

ফরিদপুর জেলা দেশের পেঁয়াজ উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এই মৌসুমে ফরিদপুরের হালি পেঁয়াজ সারাবছর কৃষক এবং ব্যবসায়ীরা সংরক্ষণ করে প্রয়োজনমত বিক্রি করে দেশের পেঁয়াজের চাহিদা পুরণ করে থাকে। কিন্তু এবার সেই পেঁয়াজ উৎপাদনে বড় ধরণের সমস্যা দেখা দিয়েছে।

দেশের বাজারে পেঁয়াজের বাড়তি দামের কারণে ফরিদপুরের কৃষকরা কাঁচা হালি পেঁয়াজ তুলে বিক্রি করছে যার ফলন অর্ধেকেরও কম। ফরিদপুরের বেশকয়েকটি উপজেলার বিভিন্ন মাঠ ঘুরে কৃষকদের সঙ্গে কথা বলে এমন চিত্রই পেয়েছেন এই প্রতিবেদক।

ফরিদপুরের মধুখালী উপজেলার নরকোনা বিল এলাকার কৃষক মো. রিয়াজ মিয়া বলেন, বাজার ভালো হওয়ায় আজ আমি দুই বিঘা জমির কাঁচা পেঁয়াজ উত্তোলন করছি। যদিও এই পেঁয়াজ একটু আগে রোপন করা কিন্তু আরও ২০ থেকে ২৫ দিন পরে উত্তোলন করা হলে ফলনও ভালো হতো এবং পেঁয়াজটাও পরিপক্ক হতো কিন্তু পেঁয়াজ পাকানোর পরে যদি দাম কমে যায় তাহলে লাভ কি তাই এখন পেঁয়াজ কঁচা হলেও ভালো দাম পাওয়া যাচ্ছে । আবার মাঝে মাঝেই শোনা যাচ্ছে ভারত থেকে পেঁয়াজ আসছে তাই যদি হঠাৎ দাম কমে যায় তাহলে মাঠে পেঁয়াজ রেখে লাভ কি। এখন ফলন কম হলেও দামে পুষিয়ে যাবে।

বোয়ালমারী উপজেলার কয়েকজন কৃষক বলেন, এখন বাজারে পেঁয়াজের যে দাম সেই দাম পেঁয়াজের মৌসুমে পাওয়া যাবে না তাই এখন পেঁয়াজ একটু কাঁচা হলেও তুলে ফেলছি কারণ পাকার জন্য নয় টাকার জন্য আমরা পেঁয়াজ চাষ করি। এখন যে পেঁয়াজের মন চার হাজার টাকার বেশি সেই পেঁয়াজ মৌসুমে ১ হাজার থেকে ১৫০০ টাকা হবে সুতরাং এখন যদি অর্ধেক ফলনও হয় তাতে কোনো লোকসান নেই বড়ং আগে পেঁয়াজ তুলে আগে আগে পাট বুনতে পারলে পাটের ফলনও ভালো হবে।

অগ্রিম কাঁচা পেঁয়াজ তুললে পেঁয়াজ উৎপাদন এবং সংরক্ষণের ওপরে কোনো প্রভাব পড়বে কি না জানতে চাইলে ফরিদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক রফিকুল ইসলাম জানান, এখন যে পেঁয়াজ তোলা হচ্ছে সেগুলো পরিপক্ক নয় এবং এই পেঁয়াজে প্রচুর পরিমাণ রস আছে ফলে এগুলো সংরক্ষণ করা যাবে না। আমরা ইতোমধ্যে বিভিন্ন উপজেলার মাঠ পর্যায়ের কৃষকদের বোঝোনোর চেষ্টা করছি যে কাঁচা পেঁয়াজ না তুলে আরও ১৫-২০ দিন পর পেঁয়াজ তুলতে। ১৫-২০ দিন পরে এই পেঁয়াজের ফলন আরও বাড়বে এবং সংরক্ষণ করে সারাবছর পেঁয়াজের চাহিদা মেটানো যাবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭