ইনসাইড গ্রাউন্ড

বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দুই ভারতীয় ক্রিকেটার


প্রকাশ: 29/02/2024


Thumbnail

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কথা না শোনার শাস্তি পেয়েছেন দুই ক্রিকেটার। বোর্ডের নিয়মনীতির তোয়াক্কা না করায় কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন দুই আলোচিত ক্রিকেটার শ্রেয়াস আইয়ার এবং ঈশান কিশান। বুধবার সরকারি ভাবে এ ঘোষণা দিয়েছে বোর্ড।

দক্ষিণ আফ্রিকায় প্রথম টেস্টের পর দলের থেকে মানসিক সমস্যার কারণে ছুটি নিয়েছিলেন ঈশান। তার পর থেকে আর ক্রিকেট খেলতে দেখা যাচ্ছিল না তাঁকে। এমনকি দুবাইয়ে গিয়ে একটি নৈশপার্টিতে যোগ দিয়েছিলেন তিনি। কোচ, অধিনায়ক এবং বোর্ড বার বার দল থেকে বাদ যাওয়া ক্রিকেটারদের রঞ্জি খেলার কথা বলে। কিন্তু ঈশান সেসবে কান দেননি। তিনি রাজ্য সংস্থাকে জানাননি কেন রঞ্জি খেলবেন না। নিজের মতো অনুশীলন করে ডিওয়াই পাটিল টি-২০ প্রতিযোগিতায় যোগ দেন। এর পরেই তাকে বার্ষিক চুক্তি থেকে বাদ দিল বোর্ড।

আরেকদিকে শ্রেয়স আইয়ারকে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের মাঝে দল থেকে বাদ দেওয়া হয়। রান পাচ্ছিলেন না বলে বাদ দেওয়া হয় তাকে। তবুও রঞ্জি খেলার আগ্রহ দেখাননি শ্রেয়স। মুম্বই তাকে দলে রাখলেও শ্রেয়স জানান তার চোট সারেনি। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি যদিও ঘোষণা করে শ্রেয়স সুস্থ। শেষ পর্যন্ত শ্রেয়স রঞ্জি খেলবেন বলে জানান। সেমিফাইনালে মুম্বাই দলে যোগ দেবেন তিনি। বোর্ড বুধবার জানিয়ে দিয়েছে ঈশান এবং শ্রেয়সকে এই বারের বার্ষিক চুক্তিতে রাখার কথা ভাবাই হয়নি।

বুধবার লিখিত ভাবে বোর্ড জানায়, দেশের হয়ে খেলা না থাকলে রাজ্যের হয়ে খেলতেই হবে বার্ষিক চুক্তির আওতায় থাকা ক্রিকেটারদের। না হলে শ্রেয়স এবং ঈশানের মতো অবস্থা হতে পারে তাদের।

২০২৩-২৪ মৌসুমে বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে ‘বি’ ক্যাটাগরিতে ছিলেন শ্রেয়স। ঈশান ছিলেন ‘সি’ ক্যাটাগরিতে। নিয়ম মতো বিসিসিআইয়ের কাছ থেকে বছরে ৩ কোটি টাকা বেতন পেতেন শ্রেয়স। ঈশান পেতেন বছরে ১ কোটি টাকা। নতুন তালিকায় নাম না থাকায় বোর্ডের কাছ থেকে বার্ষিক বেতন হিসাবে কোনও টাকা পাবেন না তারা। অবশ্য ভারতের হয়ে খেললে ম্যাচ ফি এবং দৈনিক ভাতা বাবদ নির্দিষ্ট টাকা তারা পাবেন।

ভারতীয় ক্রিকেটের নতুন বছরের চুক্তিতে এতে ‘এ’ প্লাস ক্যাটাগরিতে দুই সিনিয়র ক্রিকেটার রোহিত শর্মা, বিরাট কোহলির সঙ্গে স্থান পেয়েছেন জাসপ্রিত বুমরাহ ও রবীন্দ্র জাদেজা। ‘এ’ ক্যাটাগরিতে আছেন রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, লোকেশ রাহুল, শুভমান গিল ও হার্দিক পান্ডিয়া। ‘বি’ ক্যাটাগরিতে রয়েছেন টি-টোয়েন্টির সেরা ব্যাটার সূর্যকুমার যাদব। দীর্ঘদিন ধরে ক্রিকেটের বাইরে থাকা রিশাভ পন্তও আছেন এই ক্যাটাগরিতে। ‘বি’ ক্যাটাগরিতে থাকা অন্য নামগুলো হলো- কুলদীপ যাদব, অক্ষর প্যাটেল ও নতুন সেনসেশন যশ্বসী জয়সওয়াল।

‘সি’ ক্যাটাগরিতে আছেন রিংকু সিং, তিলক বার্মা, রুতুরাজ গাইকোয়াড়, শার্দুল ঠাকুর, শিভম দুবে, রবি বিষ্ণু, জিতেশ শর্মা, ওয়াশিংটন সুন্দর, মুকেশ কুমার, সাঞ্জু স্যামসন, আর্শদীপ সিং, কেএস ভারত, প্রসিধ কৃষ্ণা, আভেস খান ও রজত পতিদার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭