কালার ইনসাইড

নাট্যকারের ১৯তম জন্মদিনে পূর্ণ হল ৭৬ বছর


প্রকাশ: 29/02/2024


Thumbnail

১৯৪৮ সালের ২৯ ফেব্রুয়ারি এই দিনে জন্মগ্রহণ করেন বাংলাদেশের নাট্য আন্দোলনের অগ্রসৈনিক, নাট্যকার, নির্দেশক ও অভিনেতা মামুনুর রশীদ। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) লিপইইয়ারের আজকের এই দিনে ৭৬ বছর পূর্ণ করেছেন তিনি।

লিপইইয়ারের ২৯ ফেব্রুয়ারি এই দিনে জন্মগ্রহণ করায় সে কারণে বৃহস্পতিবার জীবনের ৭৬ বছর পূর্ণ করলেও মামুনুর রশীদের জন্মদিন পালনের সুযোগ মিলেছে ১৯তম বারের মত। কেননা, তার জন্মদিন পালনের সুযোগ আসে চার বছরে মাত্র একবার। সে হিসেবে আজ মামুনুর রশীদের ১৯তম জন্মদিন।

জন্মদিন উপলক্ষ্যে ৭৬ বছর বয়সী এই নাট্যজন বলেছেন, বয়স কম থাকলে অনেক অসম্ভবকে সম্ভব করা যায়। কিন্তু বয়স বাড়তে থাকলে হয়ত কখনো কখনো ক্লান্তি আসে। তবে মঞ্চনাটক, টেলিভিশন ও চলচ্চিত্রে আমি যখন কাজ করি তখন আমার মনে হয়, আমি তো তরুণই, আমি তো যুবকই। আমার বয়সের কথা আমি ভুলে যাই। এ কারণেই প্রৌঢ়ত্ব বা বয়স আমাকে পরাজিত করতে পারেনি।

তিনি বলেন, আমি এমন একটি ক্ষেত্রে কাজ করছি, যার কোনো অবসর নেই, রিটায়ারমেন্ট নেই। আমি ধরেই নিয়েছি, জীবনের শেষ দিন পর্যন্ত কাজ করে যাব। তার ফলে হয়েছে যেটা, তারুণ্যের যে একটা শক্তি, তা কেমন করে যেন আমি অবলীলায় পেয়ে যাই।

মামুনুর রশীদের জন্মদিনকে ঘিরে তিন দিনব্যাপী নাট্যোৎসবের আয়োজন করেছে আরণ্যক নাট্যদল। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) থেকে ২ মার্চ আরণ্যকের ‘আলোর আলো নাট্যোৎসব’ হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে। এতে মামুনুর রশীদ রচিত ও নির্দেশিত নাটকের মঞ্চায়ন, সংগীত, নৃত্য, সেমিনার, প্রদর্শনী ও থিয়েটার আড্ডা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭